Traffic jam around Moon: চাঁদেও ট্রাফিক জ্যাম! সময়ের চেয়ে দেরিতে পৌঁছতে পারে চন্দ্রযান-৩?

Chandrayaan-3: চাঁদের কক্ষপথে চন্দ্রযান-৩ একা নয়, আরও একাধিক কার্যকলাপ চলছে সেখানে। প্রায় ছ'টি লুনার অরবিটরস কাজ করছে সেখানে৷ ফলে ট্রাফিক জ্যামে আটকে গিয়েছে চন্দ্রযান-৩। 

Updated By: Aug 11, 2023, 05:13 PM IST
Traffic jam around Moon: চাঁদেও ট্রাফিক জ্যাম! সময়ের চেয়ে দেরিতে পৌঁছতে পারে চন্দ্রযান-৩?
ফোটো- ইএসএ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে ট্রাফিক জ্যামের ইতিহাস এক এক রাজ্যে এক এক রকম। যদিও সকলকে অবাক করে কয়েকবছর আগে এভারেস্টেও দেখা গিয়েছিল ট্রাফিক জ্যাম। আর এবার এসব ইতিহাস ভেঙে চাঁদের কক্ষপথেও ট্রাফিক জ্যাম!  চাঁদের মাটি স্পর্শ করা এবং সেখানে পরীক্ষানিরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে চন্দ্রযান-৩ কে।

আরও পড়ুন, Google Chrome নিয়ে চরম সতর্কতা জারি কেন্দ্রের! অবিলম্বে এই কাজ না করলে ভয়ঙ্কর বিপদ!

পরিকল্পনা মতোই পৃথিবী পৃষ্ঠের মায়া কাটিয়ে চন্দ্রবৃত্তে ঢুকে পড়েছে সে। এরপর গতি ও কক্ষপথ কমিয়ে ধীরে ধীরে চন্দ্রপৃষ্ঠে নামার কথা রয়েছে তার। সেই কাজ করতে গিয়েই বিপত্তি! দেখা গেল চাঁদের কক্ষপথে চন্দ্রযান-৩ একা নয়, আরও একাধিক কার্যকলাপ চলছে সেখানে। প্রায় ছ'টি লুনার অরবিটরস কাজ করছে সেখানে৷ 

কী কারণে চাঁদেও ট্রাফিক জ্যাম?

নাসার Lunar Reconnaissance Orbiter (LRO), আর্টেমিস-এর THEMIS mission repurposed, India's Chandrayaan-2 এর অরবিটার রয়েছে সেখানে, এছাড়াও Korea Pathfinder Lunar Orbiter (KPLO) এবং Nasa’s Capstone ও চাঁদের কক্ষপথে চরকিপাক খেয়ে চলেছে। এদের পাশ কাটিয়েই চাঁদের মাটিতে ল্যান্ড করতে হবে চন্দ্রযানকে। জ্যামে ফেঁসে যাওয়ার বিপদও একেবারে উড়িয়ে দিচ্ছেন না বিজ্ঞানীরা। তবে কীভাবে এই নভোযানজট এড়িয়ে পৌঁছন যায় সেই চিন্তাতেই মগ্ন ইসরো।

এদিকে, ভারতকে টক্কর দিতে চাঁদে যাচ্ছে রাশিয়ার লুনা। রাশিয়ার চন্দ্রাভিযানের প্রায় অর্ধ শতক পেরনোর পর ১১ অগাস্ট ফের চাঁদের উদ্দেশে ল্যান্ডার লুনা পাঠাবে পুতিনের দেশ। চন্দ্রযান-৩ এর যেদিন চন্দ্রপৃষ্ঠ ছোঁয়ার কথা সেই একই দিনে রাশিয়ার লুনাও চাঁদের বুকে অবতরণ করবে এমনটাই জানা গিয়েছে। চাঁদের  দক্ষিণ মেরুতে হাঁটাচলা করার কথা রয়েছে রাশিয়ার পাঠানো এই নভোযানের। 

আরও পড়ুন, Luna-25: চন্দ্রযানকে টক্করের চেষ্টা, এবার চাঁদে ল্যান্ডার পাঠাচ্ছে রাশিয়া

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.