এবার iPhone-এও অযাচিত ফোন কল, মেসেজের উপদ্রব বন্ধ করতে এল TRAI-এর DND অ্যাপ!

অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্য আগেই Google Play Store-এ ছিলই, এ বার Apple App Store-এও চলে এল TRAI-এর DND (ডু নট ডিসটার্ব) অ্যাপ।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 15, 2020, 08:33 PM IST
এবার iPhone-এও অযাচিত ফোন কল, মেসেজের উপদ্রব বন্ধ করতে এল TRAI-এর DND অ্যাপ!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: কখনও ক্রেডিট কার্ড তো কখনও লোনের আকর্ষণীয় অফারের নানা রকম গল্প শোনাতে অপরিচিত একাধিক নম্বর থেকে দিনের মধ্যে দশবার ফোন কল আসে প্রায় সবার কাছেই। ক্রেডিট কার্ড বা লোনের অফার ছাড়াও আরও অনেক রকম কারণে বার বার প্রচুর অযাচিত ফোন কল, মেসেজের জ্বালাতন সহ্য করতে হয় অনেককেই।

এই সব নম্বরগুলিকে ব্লক করার জন্য Truecaller আগে থেকেই ছিল। Truecaller-এর সঙ্গে আরও অজস্র অ্যাপ Google Play Store বা App Store-এ রয়েছে। অবাঞ্ছিত ফোন কল, মেসেজের উপদ্রব বন্ধ করতে এই সব অ্যাপ বেশ জনপ্রিয় হলেও এগুলির প্রিমিয়াম ফিচারের সুবিধা পেতে বছরে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা গুণতে হয় ব্যবহারকারীদের। তবে এ ক্ষেত্রে এই সব অ্যাপের অন্যতম বিকল্প হতে পারে ভারতের টেলিকম রেগুলেটারি অথরিটি অব ইন্ডিয়া (TRAI)-র অ্যাপ TRAI DND (ডু নট ডিসটার্ব)।

অ্যানড্রয়েড ব্যবহারকারীদের জন্য আগেই Google Play Store-এ ছিলই, এ বার Apple App Store-এও চলে এল TRAI-এর DND (ডু নট ডিসটার্ব) অ্যাপ। এই অ্যাপে কোনও নম্বরকে ব্লক করলে ওই নির্দিষ্ট নম্বরের বিরুদ্ধে একটি অভিযোগ স্বয়ংক্রিয় ভাবে পৌঁছে যাবে সংশ্লিষ্ট টেলিযোগাযোগ পরিষেবা সরবরাহকারী সংস্থার কাছে। একই সঙ্গে এই অভিযোগের রেজিস্ট্রেশন মেসেজ ১৯০৬ টোল ফ্রি নম্বরে চলে যাবে। তবে ওই নম্বরটির বিষয়ে আরও কোনও অভিযোগ জানাতে চাইলে TRAI-এর DND (ডু নট ডিসটার্ব) অ্যাপে তার জন্যেও ব্যবস্থা রাখা হয়েছে।

আরও পড়ুন: ফেসবুককে টেক্কা না দিতে পারলেও মুকেশের জিও-তে বড় ভাগ বসালো গুগল

এর জন্য স্মার্টফোনে TRAI-এর DND (ডু নট ডিসটার্ব) অ্যাপ ইনস্টল করে সাইন আপ করতে হবে। সাইন আপ করার পর আপনার ফোনকল, ফোনবুক আর টেক্সট মেসেজে অ্যাক্সেস দিতে এই অ্যাপকে। তার পর জানাতে হবে কোন কোন ধরনের ফোন কল বন্ধ করতে চান। ব্যস, বাকিটা যখন যেমন প্রয়োজন পড়বে, সেই অনুযায়ী অবাঞ্ছিত ফোন কল, মেসেজ ব্লক করতে পারবেন ইউজার।

.