ফেসবুককে হারিয়ে 'নেট নিউট্রালিটি'কে জিতিয়ে দিল ট্রাই

Updated By: Feb 8, 2016, 06:21 PM IST
ফেসবুককে হারিয়ে 'নেট নিউট্রালিটি'কে জিতিয়ে দিল ট্রাই

ওয়েব ডেস্কঃ বেশ কয়েক মাস ধরেই যুদ্ধটা চলছিল। বাঁচানোর টেলিভিশন, খবরের কাগজে বারবার মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দেওয়া হচ্ছিল বাঁচানোর আবেদন। কিন্তু শেষ রক্ষা হলো না। ফেসবুক ফ্রি বেসিক্স ও নেট নিউট্রালিটির লড়াইয়ে জিতে গেল নেট নিউট্রালিটি। কাজে এল না কোনও বিজ্ঞাপন, কোনও ক্যাম্পেন। সোমবার টেলিকম অথরিটি অব ইন্ডিয়া সাফ জানিয়ে দিল যে, কোনও কোম্পানি তাদের গ্রাহকদের কাছে আলাদা আলাদা বিষয় সার্ফিংয়ের জন্য আলাদা আলাদা চার্জ রাখতে পারবে না। ট্রাইয়ের এই সিদ্ধান্তে জোর ধাক্কা খেল ফেসবুক বেসিকস ও এয়ারটেল জিরো।

ফেসবুকের ইন্টারনেট ডট ওআরজির একটি অংশ হলো 'ফেসবুক ফ্রি বেসিকস'। এই ফ্রি বেসিকস-এর মাধ্যমে মানুষ বিনামূল্যে ইন্টারনেট সার্ফ করতে পারবে তাদের প্রয়োজনীয় কিছু সার্ভিস পেতে। ফেসবুক তাদের এই পরিকল্পনার সাহায্যে এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার একটা বিশাল অংশের মানুষকে ইন্টারনেটের আওতায় আনতে চায়। কিন্তু ফেসবুকের এই প্রকল্পের সঙ্গে বিরোধ বাধে ভারতের নেট নিউট্রালিটি আইনের। এই বিবাদের জেরে ট্রাই ফেসবুকের টেলিকম পার্টনার রিলায়েন্স কমিউনিকেশনকে  ‘ফ্রি সার্ভিস’ স্থগিত রাখতে বলে। ফেসবুকের ‘ফ্রি বেসিক্স’কে অনুমতি দেওয়া সম্ভব কিনা তা নিয়ে বেশ কয়েক মাস ধরেই নানারকম আলোচনা হয়ে আসছিল ট্রাই ও টালিকম মন্ত্রকের। বিভিন্ন স্টেকহোল্ডারদের কাছে ‘ফ্রি বেসিকস’ সম্পর্কে মতামত জানতে চাওয়া হয়। ফেসবুকও দেশবাসীর কাছে প্রতিক্রিয়া আবেদন করতে থাকে। প্রায় ২৪ লক্ষ মতামত জমা পরে। সেইসব মতামতের ভিত্তিতে ট্রাই একটি খোলা আলোচনা সভার ব্যবস্থা করে। সেখানে টেলিকম প্রোভাইডাররা ‘ফ্রি বেসিকস’কে সমর্থন করলেও ‘নেট নিউট্রালিটি’র পক্ষ থেকে আপত্তি জানানো হয়। অবশেষে সোমবার ট্রাই ‘নেট নিউট্রালিটি’র পক্ষই সমর্থন করে। ফলে আপাতত ভারতে থাকছে না ‘ফ্রি বেসিকস’।

ফেসবুক ‘ফ্রি বেসিকস’ কে ভারতে বাঁচিয়ে রাখতে আপ্রাণ চেষ্টা চালিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ‘ফ্রি বেসিকস’কে রেড সিগন্যালই দিল ট্রাই। ট্রাইয়ের পক্ষ থেকে জানানো হয়, ‘কোনও কোম্পানি যদি গ্রাহকদের সঙ্গে এমন কোনও চুক্তিতে যেতে পারবে না যা ‘দ্য প্রহিবিশন অব ডিসক্রিমিনেটরি ট্যারিফস ফর ডেটা সার্ভিসেস রেগুলেশন,২০১৬’কে ভঙ্গ করবে। সেক্ষেত্রে সার্ভিস প্রোভাইডারকে প্রতিদিন সর্বনিম্ন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পেনাল্টি দিতে হবে। আগামী দু’বছর এই আইনের কোনও পরিবর্তন করা হবে না। আপাতত ‘ফ্রি বেসিকস’ এর মৃত্যু ঘটলেও ‘মেক ইন ইন্ডিয়া’র স্বার্থে তাকে ফিরিয়ে আনার ইঙ্গিত পাওয়া গিয়েছে পিএমও-র পক্ষ থেকে। সেক্ষেত্রে এলপিজি ভর্তুকির মতো ইন্টারনেট ব্যবহারেও ভর্তুকি দেওয়া হবে।
 

.