close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

পৃথিবীর মায়া কাটিয়ে চাঁদের দিকে যাত্রা শুরু করল চন্দ্রযান-২

চাঁদকে প্রদক্ষিণ করার কক্ষপথে পৌঁছতে প্রায় ৬ দিন সময় নেবে চন্দ্রযান-২।

Sudip Dey Sudip Dey | Updated: Aug 14, 2019, 02:47 PM IST
পৃথিবীর মায়া কাটিয়ে চাঁদের দিকে যাত্রা শুরু করল চন্দ্রযান-২

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীকে প্রদক্ষিণের পালা শেষ। বুধবার ভোর রাতে চাঁদের দিকে যাত্রা শুরু করল চন্দ্রযান-২। আজই চাঁদের কক্ষপথে পৌঁছনোর লক্ষ্যে ‘ট্রান্স-লুনার বার্ন’ সেরে এগিয়ে গেল মহাকাশযানটি। ২০ অগস্ট চন্দ্রযান-২ পৌঁছে যাবে চাঁদের কক্ষপথে।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতীয় সময় রাত ২টো ২১ মিনিট নাগাদ ‘ট্রান্স-লুনার ইনসার্শন’ শুরু করেছে চন্দ্রযান-২। এর মাধ্যমে পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদকে প্রদক্ষিণ করার কক্ষপথে পৌঁছে যাবে চন্দ্রযান-২। চাঁদকে প্রদক্ষিণ করার কক্ষপথে পৌঁছতে প্রায় ৬ দিন সময় নেবে চন্দ্রযান-২।

ইসরো সূত্রে খবর, পৃথিবী এবং চাঁদের কক্ষপথে ঘোরার সময় মোট ১৫টি ধাপে শক্তি কমানো হবে চন্দ্রযান-২-এর। এই ভাবেই সেটি ধীরে ধীরে এগিয়ে যাবে চাঁদের দিকে। সব শেষে চাঁদের মাটিতে নামবে বিক্রম ল্যান্ডার। ২০ অগস্ট চাঁদের কক্ষপথে প্রবেশের পর প্রথম লুনার বার্নে ১২০ কিলোমিটার অনুসূর ও ১৮,০০০ কিলোমিটার অপসূরের কক্ষে স্থাপন করা হবে চন্দ্রযান-২-কে। এর পরে আরও চারটে লুনার বার্নের পর চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার দূরত্বে স্থাপন করা হবে অরবিটারকে। এর পরেই চন্দ্রযান-২-এর অর্বিটার থেকে বিছিন্ন হবে ল্যান্ডার বিক্রম।

আরও পড়ুন: বুধবার চাঁদের কক্ষপথে প্রবেশ করবে চন্দ্রযান-২, জানালেন ইসরোর চেয়ারম্যান

অর্বিটার থেকে বিছিন্ন হওয়ার পর ৩০ কিলোমিটার X ১০০ কিলোমিটার কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করবে ল্যান্ডারটি। এ দিকে চাঁদের দক্ষিণ মেরুতে বিশেষ যন্ত্র ব্যবহার করে, সফট ল্যান্ডিং-এর জন্য উপযুক্ত জায়গা খুঁজবে বিক্রম। এর পর ৭ সেপ্টেম্বর রাত ২টো ৫৮ মিনিট নাগাদ চাঁদে ল্যান্ড করবে বিক্রম। রকেটের মাধ্যমে ধীরে ধীরে চাঁদের মাটিতে সফ্ট ল্যান্ডিং-এ নেমে আসবে বিক্রম। এর পরেই পারিপার্শ্বিক ভূপ্রাকৃতিক পরিস্থিতি বিবেচনা করে বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান। চাঁদের বরফ, বরফের পরিমাণ ও তার গভীরতা— সবটাই খুঁটিয়ে দেখে তথ্য সংগ্রহ করবে বিক্রম।