Budget 2021-এর সমস্ত খুঁটিনাটি জানতে পারবেন অ্যাপে, লঞ্চ করলেন অর্থমন্ত্রী

 সহজে ডাউনলোড করতে  ইউনিয়ন বাজেটের ওয়েব পোর্টাল www.indiabudget.gov.in গিয়ে ডাউনলোড করতে পারেন। 

Updated By: Jan 25, 2021, 03:33 PM IST
Budget 2021-এর সমস্ত খুঁটিনাটি জানতে পারবেন অ্যাপে, লঞ্চ করলেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: 'ডিজিটাল ইন্ডিয়া', 'আত্মনির্ভর ভারত' গড়ার লক্ষ্যে অনেকটা ধাপ এগিয়ে গিয়েছে ভারত। এই পথ বাজেট অ্যাপ অন্যতম। ২০২১ বাজেটের বক্তৃতা ছাপা অক্ষরে হার্ড কপিতে মিলবে না সেই বার্তা মিলেছে অনেকদিন আগেই। এবার বাজেটে যাবতীয় আপডেট পাবেন অ্যাপ মারফত। শনিবার সেই অ্যাপের উদ্বোধন করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। 

অ্যাপের নাম ‘ইউনিয়ন বাজেট মোবাইল অ‌্যাপ’ (Union Budget Mobile App)। যাতে ২০২১ বাজেট সম্পর্কে সমস্ত তথ্য পাওয়া যাবে। শনিবার বাজেটের ‘হালুয়া সেরিমনি’র পরই অ্যাপের কথা ঘোষণা করেন। অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ পাওয়া যাবে এই অ্যাপ। অ্যাপের মধ্যে থাকছে সার্চ করে জানার সুযোগ। কোনও তথ্য প্রয়োজনীয় মনে হলে তা ডাউনলোড করার অপশনও পাবেন। 

সেই তথ্য প্রিণ্ট করতে পারবেন।  ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা শেষ হওয়ার পরই এই অ‌্যাপে সমস্ত বাজেট সংক্রান্ত নথি পাওয়া যাবে। অর্থনীতি বিষয়ক দফতরের সহযোগিতায় NIS এই অ‌্যাপটি তৈরি করেছে। সহজে ডাউনলোড করতে  ইউনিয়ন বাজেটের ওয়েব পোর্টাল www.indiabudget.gov.in গিয়ে ডাউনলোড করতে পারেন। 

এবছর বাজেটের সফট কপি পৌঁছে যাবে সাংসদদের হাতে। বলা যেতে পারে স্বাধীনতার পর এই প্রথম ছাপা অক্ষরে কাগজে পাওয়া যাবে না বাজেটের তথ্য। সাধারণত, বাজেটের আগে অর্থমন্ত্রকের নিজস্ব ছাপাখানায় মুদ্রণ হয় বাজেটের সমস্ত নথি। রাত জেগে চলে যাবতীয় কাজ। এবছর সেই অধ্যায় নেই। তাঁর কারণ করোনা। কোভিড পরিস্থিতিতে এত লোক একসঙ্গে কাজ করতে পারবে না। তাই এবার কাগজবিহীন কেন্দ্রীয় সাধারণ বাজেট ২০২১। 

Tags:
.