AI-operated Drone: আচমকাই খেপে উঠল AI প্রযুক্তির ড্রোন! পরীক্ষা চলাকালীন পরীক্ষককেই খুন করল সে!

এআই-চালিত ড্রোন একটি সিমুলেশন পরীক্ষার সময় তার অপারেটরকে হত্যা করেছে, এমনটাই খবর। এই পরীক্ষার উদ্দেশ্য ছিল একটি সিমুলেটেড মিশনে AI এর কর্মক্ষমতা মূল্যায়ন করা। এই বিশেষ পরিস্থিতিতে, ড্রোনটিকে শত্রুর বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করার দায়িত্ব দেওয়া হয়েছিল।

Updated By: Jun 12, 2023, 04:24 PM IST
AI-operated Drone: আচমকাই খেপে উঠল AI প্রযুক্তির ড্রোন! পরীক্ষা চলাকালীন পরীক্ষককেই খুন করল সে!
ফোটো-রয়টার্স

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কৃত্রিম বুদ্ধিমত্তা যেদিন থেকে বিশ্বে নিজের ছাপ রেখেছে সেদিন থেকেই বিজ্ঞানমহলের একাংশের দাবি ছিল মানবজাতির জন্য হয়ত 'হুমকি'র কারণ হতে চলেছে। এমনকি এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে পরমাণু যুদ্ধের সঙ্গে তুলনা করেছে বিজ্ঞানী মহলেরই একাংশ। তবে এবার এই আশঙ্কাকে সত্যি করে তুলল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি চালিত একটি ড্রোন। 

আরও পড়ুন, TCS: অফিসের নিয়ম নিয়ে কর্মীদের সতর্কবার্তা TCS এর, না মানলে বড় পদক্ষেপের হুঁশিয়ারি

এআই-চালিত ড্রোন একটি সিমুলেশন পরীক্ষার সময় তার অপারেটরকে হত্যা করেছে, এমনটাই খবর। এই পরীক্ষার উদ্দেশ্য ছিল একটি সিমুলেটেড মিশনে AI এর কর্মক্ষমতা মূল্যায়ন করা। এই বিশেষ পরিস্থিতিতে, ড্রোনটিকে শত্রুর বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করার দায়িত্ব দেওয়া হয়েছিল। কেউ যদি তার মিশনে বাধা দেওয়ার চেষ্টা করে তার বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য প্রোগ্রাম করা হয়েছিল সেটিকে। কিন্তু এআই ড্রোন অপারেটরের নির্দেশ উপেক্ষা করে আচমকাই তার অপারেটরকে হত্যা করে।

অ্যারোসোসাইটির তরফে প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে,  এটি নিজের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে অপারেটরকে নির্মূল করার সিদ্ধান্ত নিয়েছে। প্রোগ্রামিং অনুযায়ী ড্রোনটির কাজে কেউ বাধা দিলে সে তাকে হত্যা করবে। সেই মোতাবেক অপারেটর সে কাজ করতেই প্রোগ্রামবশত তাকেই খুন করে সে। 

যদিও অপারেটরকে মেরে না ফেলার প্রশিক্ষণ দেওয়া হয়েছিল, কিন্তু AI তো মানব বুদ্ধিসম্পন্ন নয়৷ ফলে সিস্টেমের বাইরে সে কাজ করেনি। মার্কিন সামরিক বাহিনী AI-এর ব্যবহার অন্বেষণ করছে এবং সম্প্রতি একটি AI-নিয়ন্ত্রিত F-16 যুদ্ধবিমান নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছে।

এটি একটি সিমুলেটেড পরীক্ষার অংশ ছিল এবং কোনও প্রকৃত ব্যক্তির ক্ষতি হয়নি। হ্যামিল্টন, যিনি একজন অভিজ্ঞ পরীক্ষামূলক পাইলট, তিনি AI এর উপর খুব বেশি নির্ভর করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি এও স্বীকার করেন যে AI এর সীমাবদ্ধতা রয়েছে এবং সহজেই ম্যানিপুলেট করা যায়।

আরও পড়ুন, AI Photos: অমিতাভ হলেন অমিতা, সলমান হলেন সালমা! সেক্স চেঞ্জের কেরামতিতে চমক নেটপাড়ায়...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.