গুজব রটছে, আপনাদের মেসেজ ১০০ % সুরক্ষিত : Whatsapp

৮ ফেব্রুয়ারির আগে হোয়াটসঅ্যাপের সঙ্গে সহমত না হলে মুছে যাবে অ্যাকাউন্ট। অগত্যা ভয় পেয়ে সব ইউজাররাই  Whatsapp Privacy Policyর সঙ্গে সহমত হন।

Updated By: Jan 12, 2021, 01:23 PM IST
গুজব রটছে, আপনাদের মেসেজ ১০০ % সুরক্ষিত : Whatsapp

নিজস্ব প্রতিবেদন: গ্রাহকদের তথ্যে নেই কোনও সুরক্ষা। ফাঁস হয়ে যাচ্ছে সমস্ত ব্যক্তিগত তথ্য। এমনই গুরুতর অভিযোগ উঠেছে হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে। সাইবার বিশেষজ্ঞদের প্রশ্নে বারাবার বিতর্কের মুখে পড়ছে হোয়াটসঅ্যাপ। তাই, অনেকেই হোয়াটসঅ্যাপকে বাই বাই করে সিগন্যাল বা টেলিগ্রামের মতো মেসেজিং অ্যাপের উপর ভরসা করেছেন। কিন্তু এমনটা হতে থাকলে এই জায়েন্ট মেসেজিং অ্যাপ তাঁর জনপ্রিয়তা হারাবে। তাই তারা গ্রাহকদের উদ্দেশে টুইট করে জানিয়েছে, ‘আমাদের নতুন পলিসি নিয়ে একটা গুজব রটছে। তবে আশ্বস্ত করছি, আপনাদের মেসেজ ১০০ শতাংশ সুরক্ষিত। অযথা আতঙ্কিত হবেন না’। তারা দাবি জানাচ্ছে, হোয়াটসঅ্যাপ একেবারে সুরক্ষিত। তথ্য ফাঁস হচ্ছে না।  

 

 

 হোয়াটসঅ্যাপ সাতটি ব্যাখ্যা করে  জানিয়েছে—

 

• হোয়াটসঅ্যাপের কর্মীরা কারও ব্যক্তিগত মেসেজ দেখতে পারে না বা হোয়াটসঅ্যাপ কলের কথাবার্তাও শুনতে পারে না। এমনকি ফেসবুকও নয়।

• কল ও মেসেজের কোনও রেকর্ড রাখে না হোয়াটসঅ্যাপ।  

• গ্রাহকদের শেয়ার করা লোকেশন বা অবস্থান দেখতে পারে না হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক।

• ফেসবুকে গ্রাহকদের কোনও ফোন নম্বর শেয়ার করে না হোয়াটসঅ্যাপ।

 

• হোয়াটসঅ্যাপ গ্রুপের সব তথ্যই গোপন থাকে।

• কোনও মেসেজ সরিয়ে দেওয়ার জন্য ‘ডিসঅ্যাপিয়ার’ অপশনও বেছে নিতে পারেন গ্রাহকরা।

• নিজের তথ্য ডাউনলোড করে নিতে পারবেন গ্রাহকরা।

আরও পড়ুন: গোপন Whatsapp Group-এ প্রবেশ করা যাচ্ছে Google Search-ই

প্রসঙ্গত, Whatsapp Privacy Policy আপডেট করা হয়। বলা হয় ৮ ফেব্রুয়ারির আগে হোয়াটসঅ্যাপের সঙ্গে সহমত না হলে মুছে যাবে অ্যাকাউন্ট। অগত্যা ভয় পেয়ে সব ইউজাররাই  Whatsapp Privacy Policyর সঙ্গে সহমত হন। এখান থেকেই ঝামেলার সূত্রপাত।