WhatsApp: এবার থেকে স্ক্রিনশট নেওয়া বন্ধ, নতুন নিয়ম চালু হবে হোয়াটসঅ্যাপে!

যখন তখন চ্যাটের স্ক্রিনশট নিয়ে প্রয়োজনীয় তথ্য ডক্যুমেন্টেড করে রাখার দিন শেষ। কারণ স্ক্রিনশট অপশন বন্ধ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। অনেকদিন থেকেই এই আপডেটের জন্য অপেক্ষায় করছিলেন মানুষ। শেষপর্যন্ত তাই হতে চলেছে, আপাতত বিটা ভার্সনে আসবে এই ফিচার। 

Updated By: Oct 9, 2022, 12:18 PM IST
WhatsApp: এবার থেকে স্ক্রিনশট নেওয়া বন্ধ, নতুন নিয়ম চালু হবে হোয়াটসঅ্যাপে!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হোয়াটসঅ্যাপ এবার ইউজারদের জন্য নিয়ে আসতে চলেছে নয়া ফিচার। এই আপডেটটি পেতে ইউজাররা অনেকদিন ধরেই প্রতীক্ষা করছিলেন। অবশেষে হোয়াটসঅ্যাপ তার বিটা ভার্সানে এই আপডেটটি নিয়ে এল। বলা হচ্ছে, এবার থেকে ইউজাররা হোয়াটসঅ্যাপে আর স্ক্রিনশট নিতে পারবেন না। উল্লেখ্য এই ধরনের ফিচার নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমের মতো প্ল্যাটফর্মে রয়েছে অনেকদিন আগে থেকে। প্রাইভেসি এবং সিকিউরিটির জন্যই এই বৈশিষ্ট্য রাখা হয়ে থাকে। WABetaInfo জানিয়েছে, প্রাথমিকভাবে হোয়াটসঅ্যাপ এর বিটা ভার্সানে এই ফিচারটি আনা হবে। সেটির পরীক্ষামূলক ট্রায়ালও করা হবে। তারপর সব ভার্সানে আনা হবে এই আপডেট। অনেকে এই ফিচার নিয়ে অসন্তোষও প্রকাশ করেছে। যদিও কেবল "View Ones" এই ফিচারটি থাকবে বলে জানান হয়েছে।

আরও পড়ুন, Facebook: সংকটে ফেসবুক! চাকরি হারাতে পারেন ১২ হাজার কর্মী!

গত বছর, হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার চালু করেছিল যেখানে যে কোনও ছবি "ভিউ ওয়ানস" এ পাঠানো যেতে পারে। সেখানে ছবি বা ডকুমেন্টস যাতে খোলার পরে ছবিটি অদৃশ্য হয়ে যায়। এই ফিচারটি  ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটের মতো অ্যাপ এও রয়েছে। আগে এই ভিউ ওয়ানস এর মেসেজের স্ক্রিনশট নিলে তা ইউজারকে জানিয়ে দিত হোয়াটসঅ্যাপ। এবার অবশ্য স্ক্রিনশট নেওয়াই যাবে না। প্ল্যাটফর্মের গোপনীয়তা বজায় রাখতেই এই আপডেট, এমনটাই জানান হয়েছে। তাও যদি কোনও ইউজার স্ক্রিনশট নেওয়ার চেষ্টা করেন, WhatsApp একটি পপ-আপ  মেসেজ দেখাবে। যেখানে লেখা থাকবে- "Can't take screenshot due to security policy"।

বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ। শুধুমাত্র ভারতেই নয়, বিশ্বের বিভিন্ন দেশেই এই অ্যাপটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে। কিছুদিন আগেই মার্ক জুকারবার্গ তাঁর এই অ্যাপে রিয়্যাকশনের ফিচার এনেছিলেন। এবার বছর ঘুরতে না ঘুরতেই ফের নতুন ফিচার। অন্যদিকে, এই  হোয়াটসঅ্যাপের নিরাপত্তা নিয়েই প্রশ্ন তুলেছেন টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পারেল ডুরভ। তিনি বলেন হোয়াটসঅ্যাপে খুব খারাপ এনক্রিপশন রয়েছে এবং সে কারণে হ্যাকাররা আপনার ফোনে থাকা ডেটা সহজেই ব্যবহার করতে পারে।

আরও পড়ুন, হোয়াটসঅ্যাপ ছাড়া যেকোনও অ্যাপ ব্যবহার করুন, মন্তব্য Telegram প্রধানের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.