Diwali 2021: দেখে নিন সেরা ফিচার ফোন, কোনটি কিনবেন দীপাবলিতে

এই মরশুমে সবথেকে ভালো ফিচার ফোনগুলি হল জিও ফোন ২ (JioPhone 2), নোকিয়া ২২৫ ৪জি (Nokia 225 4G), আইটেল ম্যাজিক ২ ৪জি (Itel Magic 2 4G), জিও ফোন (JioPhone)

Updated By: Oct 16, 2021, 07:30 PM IST
Diwali 2021: দেখে নিন সেরা ফিচার ফোন, কোনটি কিনবেন দীপাবলিতে

নিজস্ব প্রতিবেদন: দীপাবলি আসতে আর বাকি এক মাসেরও কম সময় এবং বরাবরের মতোই বেশ কিছু ইলেকট্রনিক্স পণ্য অন্য সময়ের তুলনায় কম দামে পাওয়া যাবে দীপাবলিতে। যদিও বেশিরভাগ ব্যবহারকারীরা এখন স্মার্টফোন পছন্দ করেন তা সত্ত্বেও ফিচার ফোনগুলি এখনও খুব ভালো কাজ করে। বিশেষত বাড়ির বয়স্ক মানুষকে যারা উপহার দেওয়ার পরিকল্পনা করছেন যারা এগুলি ব্যবহার করতে আরও স্বাচ্ছন্দ্য বোধ করেন। ফিচার ফোনের ব্যাটারির আয়ু অনেক বেশি থাকে, এমনকি ব্যবহারের ক্ষেত্র সীমিত হলেও তার উপযোগিতা এখনো রয়েছে।

নিজের অথবা পরিবারের অন্য কারও জন্য একটি সেকেন্ডারি ফিচার ফোন দরকার হয়, তাহলে সম্ভবত এটিই সবচেয়ে ভালো সময় কারণ বেশ কয়েকটি ই-কমার্স সাইট ইতিমধ্যেই উৎসবের ছাড় দেওয়া শুরু করেছে। এই মরশুমে সবথেকে ভালো ফিচার ফোনগুলি হল জিও ফোন ২ (JioPhone 2), নোকিয়া ২২৫ ৪জি (Nokia 225 4G), আইটেল ম্যাজিক ২ ৪জি (Itel Magic 2 4G), জিও ফোন (JioPhone),

জিও ফোন ২ (JioPhone 2)

JioPhone 2 সেরা 4G ফিচার ফোন যাতে ডুয়াল সিম স্লট (ন্যানো) আছে। এতে ২.৪-ইঞ্চি QVGA ডিসপ্লে এবং KAI OS রয়েছে। এই ফোনের সাহায্যে আপনি গুগল অ্যাসিস্ট্যান্ট, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং অন্যান্য অ্যাপ ব্যবহার করতে পারবেন। JioPhone 2 এর QWERTY কীপ্যাড আছে, যা অন্যান্য ফিচার ফোনে নেই। এটিতে একটি চার-দিকের নেভিগেশন বোতাম এবং ভয়েস কমান্ডের জন্য একটি ডেডিকেটেড বোতাম রয়েছে। এটি ৫১২ এমবি RAM এবং ৪ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজের সাথে আসে। রিলায়েন্স জিও একটি এসডি কার্ডের মাধ্যমে ১২৮GB পর্যন্ত স্টোরেজ বাড়ানোর একটি সুযোগ দেয়। অপটিক্সের জন্য, একটি ২ এমপি একক ক্যামেরা এবং একটি ভিজিএ ফ্রন্ট ক্যামেরা রয়েছে। এতে ২,০০০mAh ব্যাটারি আছে। এতে VoLTE, VoWiFi, NFC, GPS, Bluetooth এবং FM রেডিও চালানো যায়। JioPhone 2 অফিসিয়াল সাইটে ২,৯৯৯ টাকায় পাওয়া যাবে। 

নোকিয়া ২২৫ ৪জি (Nokia 225 4G)

যারা নকিয়া ফিচার ফোন খুঁজছেন, তারা নোকিয়া 225 4G দেখতে পারেন, যার ডুয়াল সিম (ন্যানো) স্লটও রয়েছে। এটি সিরিজ ৩০+ অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে আরটিওএস-এ চলে। এই এন্ট্রি-লেভেল ফোনটিতে একটি ২.৪-ইঞ্চি QVGA ডিসপ্লে রয়েছে। এই ডিভাইসে শুধুমাত্র ৬৪MB RAM এবং ১২৮MB অনবোর্ড স্টোরেজ রয়েছে। কিন্তু মাইক্রোএসডি কার্ড ব্যবহার করে স্টোরেজ ৩২GB পর্যন্ত বাড়ানোর বিকল্প পাবেন।

আরও বেশি স্টোরেজ এবং আরও ভাল অভিজ্ঞতা চাইলে, তাহলে JioPhone 2. কেনার কথা বিবেচনা করা উচিত। ফোনগুলি একটি আগে থেকে ইনস্টল করা এমপি ৩ প্লেয়ারের সাথে আসে। কোম্পানি থেকেই ১,১৫০mAh রিমুভেবল ব্যাটারি রয়েছে। এর পিছনে একটি ০.৩MP ক্যামেরা রয়েছে। সামনে কোন ক্যামেরা নেই।

আরও পড়ুন: Apple: তাপমাত্রা মাপবে AirPods, পর্যবেক্ষণ করবে শরীরের ভঙ্গি  

আইটেল ম্যাজিক ২ ৪জি (Itel Magic 2 4G)

ইটেল ম্যাজিক ২ ৪ জি আরেকটি ৪জি ফিচার ফোন, যা আপনি কেনার কথা বিবেচনা করতে পারেন। এটি বর্তমানে ফ্লিপকার্টে ২,৪২৫ টাকায় বিক্রি হচ্ছে। ফোনটিতে একটি ২.৪-ইঞ্চি (২৪০ x ৩২০ পিক্সেল) QVGA ডিসপ্লে ১৬৭ppi পিক্সেল ঘনত্ব সহ রয়েছে। এটি একটি T১১৭ প্রসেসর দ্বারা চালিত, যা ৬৪MB RAM এবং ১২৮MB অভ্যন্তরীণ স্টোরেজযুক্ত ফোন, যা ৬৪GB পর্যন্ত সম্প্রসারণযোগ্য।

ফ্ল্যাশ সাপোর্ট সহ ১.৩MP রিয়ার ক্যামেরা আছে। এমনকি এতে ১,৯০০mAh ব্যাটারি রয়েছে। সংযোগের ক্ষেত্রে, এই ফিচার ফোনটি ২G, ৩G, ৪G, Wi-Fi এবং Bluetooth v২ সমর্থন করে। এটিতে টেক্সট টু স্পিচ ফিচার নিয়ে আসে এবং ইংরেজি এবং হিন্দি সহ ৯টি ভাষা ব্যবহার করা যায়। এমনকি এতে অটো কল রেকর্ডিং এবং ওয়ান-টাচ মিউটের মতো বৈশিষ্ট্য রয়েছে। 

জিও ফোন (JioPhone)

জিওফোনের স্পেসিফিকেশনগুলি জিওফোন ২-এর মতোই। আসল JioPhone QWERTY কীপ্যাড দেয় না। JioPhone একটি ২.৪-ইঞ্চি QVGA ডিসপ্লে এবং KaiOS- এর সাথে আসে। ফোনটিতে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউটিউব, জিওটিভি, জিও সিনেমা এবং অন্যান্য অ্যাপের মতো জনপ্রিয় অ্যাপগুলি ব্যবহার করা যায়।

ডিভাইসটি ৫১২ এমবি র RAM এবং ৪ জিবি স্টোরেজ সহ দেওয়া হচ্ছে। এমনকি এটিতে একটি ২MP একক ক্যামেরা এবং একটি VGA ফ্রন্ট ক্যামেরা সেন্সর রয়েছে। এটিতেও ২,০০০mAh ব্যাটারি রয়েছে। জিওফোনের দাম ১,৯৯৯ টাকা এবং সমস্ত নেটওয়ার্কে বিনামূল্যে সীমাহীন ভয়েস কল করার সুবিধা এবং প্রতি মাসে ২ গিগাবাইট হাই-স্পিড ডেটা পাওয়া যাবে। সীমাহীন অফারটি দুই বছরের জন্য বৈধ থাকবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)