Google-এর সঙ্গে হাত মিলিয়ে স্টক অ্যান্ডরয়েড-সহ ফোন আনছে Xiaomi

Updated By: Aug 20, 2017, 02:45 PM IST
Google-এর সঙ্গে হাত মিলিয়ে স্টক অ্যান্ডরয়েড-সহ ফোন আনছে Xiaomi

ওয়েব ডেস্ক: সস্তায় ভরসা‌যোগ্য স্মার্টফোন মানুষের হাতে তুলে নিয়ে কয়েক বছরের মধ্যেই ভারতে জনপ্রিয় হয়ে উঠেছে শাওমি। একই ভাবে বিনামূল্যে অত্যাধুনিক অপারেটিং সিস্টেম সরবরাহ করে বিশ্বের স্মার্টফোন বাজারের প্রায় পুরোটাই দখল করে ফেলেছে গুগলের অ্যান্ডরয়েড।  স্মার্টফোনের বাজারে সাড়া ফেলে এবার গাঁটছড়া বাঁধল দুই সংস্থা। সূত্রের খবর, স্টক অ্যান্ডরয়েড সহ ফোন আনতে চলেছে শাওমি। 

নিজেদের ফোনে অ্যান্ডরয়েড অপারেটিং সিস্টেমই ব্যবহার করে শাওমি। তবে তা অ্যান্ডরয়েডের শাওমি সম্পাদিত ভার্সন। ‌MIUI নামে সেই অপারেটিং সিস্টেমে অ্যানিমেশন ও অন্যান্য 'স্কিন' না পসন্দ বহু অ্যান্ডরয়েড প্রেমীর। তাই হার্ডওয়ারে মন জিতলেও MIUI ব্যবহার করতে হবে ভেবে শাওমির ফোন কেনেন না তাঁরা। উলটো দিকে গুগলের পরবর্তী অ্যান্ডরয়েড ওয়ান ফোন তৈরির জন্য দরকার ছিল নির্ভর‌যোগ্য এক ফোন নির্মাতার। সব মিলিয়ে রাজচোটক হয়েছে এই জুটি, বলছেন প্র‌যুক্তি বিশেষজ্ঞরা। 

সূত্রের খবর, জোট বেঁধে Xiaomi A1 নামে একটি প্রোজেক্টে কাজ করছে দুই সংস্থা। ফোনটিতে থাকবে স্টক অ্যান্ডয়েড। ‌যা সরাসরি সরবরাহ করবে গুগল। এছাড়া নিয়মিত আপডেটও পাবেন গ্রাহকরা। Mi 5X নামে ফোনটিকে বাজারে আনতে পারে Xiaomi. তবে সমস্যা হল, স্টক অ্যান্ডরয়েডসহ এই ফোন ব্যবহার করা ‌যাবে না সংস্থার নিজের দেশ চিনেই। কারণ চিনে নিষিদ্ধ গুগলের সব পরিষেবা। তবে বাকি বিশ্বের স্মার্টফোন ব্যবহারকারীরা ফোনটি লুফে নেবেন বলে মত বিশেষজ্ঞদের। 

আরও পড়ুন, শাওমির এই ফোনে এক সঙ্গে ব্যবহার করা ‌যাবে দু'টি সিম ও মেমরি কার্ড

 

.