সাইবেরিয়ার দৈত্য গহ্বরের রহস্য উদ্ধারে রাতের ঘুম কেড়েছে বিজ্ঞানীদের

সাইবেরিয়ার দৈত্য গহ্বরের রহস্য ভেদ করতে হিমশিম খাচ্ছে বিজ্ঞানীরা। প্রাকৃতিক কারণেই বিশাল গর্তের সৃষ্টি তা মেনে নিয়েও রাতের ঘুম কাড়ছে।

Updated By: Jul 31, 2014, 09:17 PM IST

সাইবেরিয়া: সাইবেরিয়ার দৈত্য গহ্বরের রহস্য ভেদ করতে হিমশিম খাচ্ছে বিজ্ঞানীরা। প্রাকৃতিক কারণেই বিশাল গর্তের সৃষ্টি তা মেনে নিয়েও রাতের ঘুম কাড়ছে। কারণ দু সপ্তাহ আগে প্রকাশিত হয়েছিল আকাশপথ থেকে দেখা গিয়েছিল সাইবেরিয়ার এক উপত্যাকায় ২৬২ ফুট চওড়া গহ্বর। তার ভিডিও ফুটেজ দেখার পর রাশিয়ার মানুষের মুখে একটাই কথা ছিল 'পৃথিবী শেষ'।

কয়েক দিন পর ইমল উপদ্বীপের প্রথম গর্তের একশো কিলোমিটার দূরে ১৫ মিটার চওড়া আরও একটি গহ্বর দেখা যায়।  তবে বিজ্ঞানীরা অনুমান করছেন, প্রাকৃতিক গ্যাসের বিস্ফোরণ হতে পারে।  স্থানীয় বাসিন্দার জানাচ্ছেন, '২০১৩, ২৭ সেপ্টেম্বর এই গর্ত দেখা যায়। গর্তের মুখ থেকে ধোঁয়া ও আগুনের ঝলকানি বের হচ্ছিল। আর দ্বিতীয় গর্তটি আকাশ থেকে কিছু একটা পড়ে তৈরি হয়েছে।'

আরও একটি নতুন গর্ত দেখা গেছে পূর্ব ইমলের টেমায়ার তৃণভূমিতে। বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখছেন ৪ মিটার চওড়া এবং ১০০ মিটারের কাছাকাছি গভীর হবে। একের পর এক দৈত্য গহ্বর আবিস্কারে সংশয় বাড়ছে সেখানকার জনজীবনে।

.