ফের মার্কিন ঘাঁটি লক্ষ্য করে হামলা, ইরাকের রাজধানীতে আছড়ে পড়ল দু’দুটি রকেট

২৪ ঘণ্টা আগে ইরাকে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে এক ডজন ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। ইরানের সেনা জেনারেল কাসেম সোলেমানির মৃত্যুর ‘প্রতিশোধ’ নিতেই একের পর এক হামলা চালাচ্ছে হাসান রৌহানির সরকার

Updated By: Jan 9, 2020, 10:20 AM IST
ফের মার্কিন ঘাঁটি লক্ষ্য করে হামলা, ইরাকের রাজধানীতে আছড়ে পড়ল দু’দুটি রকেট
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: আবারও ইরাকে হামলা। এবার রাজধানী বাগদাদের গ্রিন জোনে। যেটি নিশ্চিদ্র নিরাপত্তা যুক্ত অভিজাত জায়গা। সেখানে রয়েছে বিভিন্ন দেশের দূতাবাস। মার্কিন ঘাঁটিও আছে। মনে করা হচ্ছে মার্কিন ঘাঁটিকে লক্ষ্য করেই রকেট হামলা চালানো হয়েছে। সংবাদ সংস্থা এএফপি সূত্রে জানা গিয়েছে, দুটি রকেট নিক্ষেপ করা হয় গ্রিন জোনে।

২৪ ঘণ্টা আগে ইরাকে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে এক ডজন ক্ষেপণাস্ত্র হামলা চালায় তেহরান। ইরানের সেনা জেনারেল কাসেম সোলেমানির মৃত্যুর ‘প্রতিশোধ’ নিতেই একের পর এক হামলা চালাচ্ছে হাসান রৌহানির সরকার। তা অকপটে স্বীকারও করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি, ওই হামলায় কোনও ক্ষয়ক্ষতি হয়নি। উল্লেখ্য, বাগদাদে বিমানবন্দরে মার্কিন সেনা ড্রোন হামলা চালিয়ে নিকেশ করে ইরানের সেনা জেনারেল কাসেম সোলেমানি। যা নিয়ে শুধু ইরান নয়, বিশ্ব জুড়ে ট্রাম্পের এই পদক্ষেপের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে।

আরও পড়ুন- ইরানের হামলায় কিস্যু হয়নি, সামান্য একটু ক্ষতি হয়েছে: ট্রাম্প

ওই হামলায় সোলেমানির সঙ্গে নিহত হন ইরাকের কম্যান্ডার আবু মাহদি অল-শাবির। মাহদি ছিলেন ইরাকের জেহাদি গোষ্ঠী হাসাদ অল- শাবির ডেপুটি। তাঁর মৃত্যুতে তেহরানের মতোই ক্ষোভে ফুঁসছে হাসাদ সেনা বাহিনী। ইতিমধ্যে হুঁশিয়ারি দিয়ে রেখেছে, তেহরানের থেকে আরও কড়া জবাব আমেরিকা দেবে তারা। বাগদাদের গ্রিন জোনে রকেট হামলা তারই জবাব কিনা, এখনও পর্যন্ত স্পষ্ট নয়।