করোনা প্রতিরোধক পোশাক, চিকিত্সা সরঞ্জাম নেই! পদত্যাগ করলেন ৮৪ জন ডাক্তার ও নার্স

বুলগেরিয়াতে এখনও পর্যন্ত মোট ৯২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে দুজনের।

Updated By: Mar 19, 2020, 01:18 PM IST
করোনা প্রতিরোধক পোশাক, চিকিত্সা সরঞ্জাম নেই! পদত্যাগ করলেন ৮৪ জন ডাক্তার ও নার্স

নিজস্ব প্রতিবেদন : সারা বিশ্বে মহামারীর আকার নিয়েছে করোনাভাইরাস। প্রায় নয় হাজার মানুষ ইতিমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। আড়াই লাখের কাছাকাছি মানুষ আক্রান্ত। এমন দুঃসময়ে কি না বুলগেরিয়ায় ৮৪ জন ডাক্তার  ও নার্স পদত্যাগ করলেন! তাঁদের দাবি, করোনাভাইরাস প্রতিরোধক পোশাক ও চিকিত্সা সরঞ্জাম তাঁদের কাছে নেই। রোজ জীবনের ঝুঁকি নিয়ে রোগীদের চিকিত্সা করতে হচ্ছে তাঁদের। বাড়ছে আক্রান্ত হওয়ার ঝুঁকি। কর্তৃপক্ষকে বারবার যথাযথ পোশাক দেওয়ার কথা জানিয়েও লাভ হয়নি। তাই শেষমশ পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

বুলগেরিয়াতে এখনও পর্যন্ত মোট ৯২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে দুজনের। উদ্বেগজনক পরিস্থিতির মাঝে সেখানে ৮৪ জন ডাক্তার ও নার্স পদত্যাগ করেছেন। ফলে প্রশাসনের চিন্তা বেড়েছে। পদত্যাগ করা চিকিৎসকদের মধ্যে একজন ডাক্তার জানিয়েছেন, ছোঁয়াচে ভাইরাসটির বিস্তার রোধ করতে এখনও প্রস্তুত নয় বুলগেরিয়া। পর্যাপ্ত স্যানিটাইজেশন ব্যবস্থা, চিকিৎসাকর্মীদের জন্য সুরক্ষিত পোশাক ও সরঞ্জাম নেই। রোগীদের সেবা দেওয়ার ব্যাপারে এখনও কোনও কার্যকরী পদক্ষেপ নিতে পারেনি প্রশাসন। আর তাই ক্ষুব্ধ চিকিত্সকরা।

আরও পড়ুন-  দুঃসময়ে স্বস্তির খবর! চিনের উহানে করোনা আক্রান্তের সংখ্যা নেমে হল শূন্য

কাতারের টেলিভিশন চ্যানেল আল জাজিরা জানিয়েছে, কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য বুলগেরিয়ার রাজধানীর সেইন্ট সোফিয়া এবং সিটি হাসপাতালকে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু সেখানে এই দুই হাসপাতালে বিপর্যয় মোকাবিলার পর্যাপ্ত ব্যবস্থা নেই বলে দাবি করেছেন ডাক্তাররা। গত সপ্তাহে একই অভিযোগে সেন্ট সোফিয়া হাসপাতালের ছয়জন চিকিৎসক পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। 

.