ভগত্ সিং মামলা পুনর্বিচারের আর্জি পাক সংগঠনের

৮৬ বছর আগে ১৯৩১ সালের ২৩ মার্চ লাহরের শাদমান চকেই  ভগত্ সিং, রাজগুরু এবং সুকদেবকে ফাঁসি দেয় ব্রিটিশ সরকার। ব্রিটিশ পুলিস অফিসার জন পি সনডার্সকে হত্যা এবং ব্রিটিশ সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগ তাঁদের মৃত্যুদণ্ড দেওয়া হয়।

Updated By: Jan 19, 2018, 02:09 PM IST
ভগত্ সিং মামলা পুনর্বিচারের আর্জি পাক সংগঠনের

নিজস্ব প্রতিবেদন: ভগত্ সিং-কে দেশের সর্বোচ্চ সম্মান দেওয়ার আর্জি জানাল পাকিস্তানের একটি সংগঠন। পাশাপাশি, ভগত্ সিং-এর বিচারাধীন মামলা, পুনরায় চালু করার প্রস্তাব দেয় তারা।  পাকিস্তানের পঞ্জাব প্রভিন্সে ভগত্ সিং মেমোরিয়াল ফাউন্ডেশন নামে একটি সংগঠন পুনরায় সরকারের কাছে চিঠি দিয়ে আবেদন জানায়, স্বাধীনতা সংগ্রামী ভগত্ সিং-কে সে দেশের সর্বোচ্চ সম্মান 'নিশান-ই-হায়দর' সম্মানে সম্মানিত করা হোক। এর সঙ্গে লাহোরের শাদমান চকে ভগত্ সিং-এর একটি মূর্তি তৈরিরও আর্জি জানানো হয়।

আরও পড়ুন- মেয়ে ইভাঙ্কার সঙ্গে আমার তুলনা করেছিলেন ট্রাম্প, বিস্ফোরক দাবি পর্নতারকা স্টেফানির

৮৬ বছর আগে ১৯৩১ সালের ২৩ মার্চ লাহরের শাদমান চকেই  ভগত্ সিং, রাজগুরু এবং সুকদেবকে ফাঁসি দেয় ব্রিটিশ সরকার। ব্রিটিশ পুলিস অফিসার জন পি সনডার্সকে হত্যা এবং ব্রিটিশ সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগ তাঁদের মৃত্যুদণ্ড দেওয়া হয়। সরকারকে দেওয়া ওই সংগঠনের চিঠিতে জানানো হয়েছে, "পাকিস্তানের প্রতিষ্ঠাতা মহম্মদ আলি জিন্না যে সব স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানিয়েছেন, তাঁদের মধ্যে অন্যতম ছিলেন ভগত্ সিং।" সেই চিঠিতে আরও লেখা হয়েছে, "ভগত্ সিং আমাদের নায়ক। তাঁকে দেশের সর্বোচ্চ সম্মান দেওয়া উচিত। 'নিশান-ই-হায়দর'-এ সম্মানিত মাজ আজিজ ভহতিও ভগত্ সিং-কে নায়ক এবং আদর্শ হিসাবে মানেন।"

আরও পড়ুন- রাস্তার ওপারে যন্ত্রনায় কাতরাচ্ছে প্রিয়জন, সারা রাত এপারে দাঁড়িয়ে রইল পরিবার

ভগত্ সিং ফাউন্ডেশনের চেয়ারম্যান ইমতিয়াজ রশিদ কুরেশি বলেন, "আমার বিশ্বাস, ভগত্ সিং-কে সম্মানিত করার ক্ষেত্রে সরকারেরও কোনও আপত্তি নেই। তাঁকে সম্মান দিলে পাকিস্তান কোনও জাতি, ধর্ম, বর্ণে-র ভেদাভেদ করে না এই বার্তাই বিশ্বের কাছে পৌঁছবে।" এদিকে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের জঙ্গি সংগঠন জামাত-উদ-দাওয়া শাদমান চকের নাম পরিবর্তনে আপত্তি জানিয়েছে। এমনকী সে দেশের নাগরিকদের উপর চাপ সৃষ্টি করছে বলে অভিযোগ উঠেছে।

আরও পড়ুন- ৮ জোড়া প্যান্ট, ১০টি জামা পড়ে বিমানবন্দরে হাজির যুবক

রশিদ কুরেশির আরও দাবি, ভগত্ সিং-এর মামলা পুনরায় আদালতে বিচার করা হোক। প্রসঙ্গত, ভগত্ সিং, রাজগুরু এবং সুকদেবের মামলার কোনও নিস্পত্তি হয়নি। তাঁরা যে 'দেশদ্রোহী' ছিলেন না এটা  অন্তত প্রমাণ করুক পাক সরকার, দাবি করেন কুরেশির।

.