Malala Yousafzai On Taliban: বিশ্ববিদ্যালয়ের দরজা ছাত্রীদের মুখের উপর বন্ধ করে দেওয়ায় তালিবানকে তীব্র আক্রমণ মালালার...

Malala Yousafzai On Taliban: আফগানিস্তানে তালিবান শাসনের প্রতি নানা সময়ে বিষোদ্গার করেছেন মালালা ইউসুফজাই। এবার আর একবার। আফগানিস্তানে সদ্য মেয়েদের মুখের উপর বিশ্ববিদ্যালয়ের দরজা বন্ধ করে দেওয়া হয়েছে। যা নিয়ে তালিবানের উপর ক্ষোভ উগরে দিয়েছেন নোবেলজয়ী মালাল।

Updated By: Dec 24, 2022, 01:50 PM IST
Malala Yousafzai On Taliban: বিশ্ববিদ্যালয়ের দরজা ছাত্রীদের মুখের উপর বন্ধ করে দেওয়ায় তালিবানকে তীব্র আক্রমণ মালালার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বরাবরই একনায়কতন্ত্রের প্রতি খড়্গহস্ত তিনি। আফগানিস্তানে তালিবান শাসনের প্রতি নানা সময়ে বিষোদ্গার করেছেন মালালা ইউসুফজাই। এবার আর একবার। আফগানিস্তানে সদ্য মেয়েদের মুখের উপর বিশ্ববিদ্যালয়ের দরজা বন্ধ করে দেওয়া হয়েছে। যা নিয়ে তালিবানের উপর ক্ষোভ উগরে দিয়েছেন নোবেলজয়ী মালাল। তিনি বলেছেন, বিষয়টিতে তিনি খুবই ক্ষুব্ধ ও অসন্তুষ্ট তবে তিনি বিষয়টিতে 'শকড' নন। কেননা, তালিবান, এরকমই, তাদের পক্ষে এটা অসম্ভব কিছু নয়। মেয়েদের উপর পড়াশোনার নিষেধাজ্ঞা চাপানোর এই ঘটনার জেরে তালিবান অন্তত ৫ জন ছাত্রীকে গ্রেফতার করেছে, গ্রেফতার করা হয়েছে অন্তত ৩ জন সাংবাদিককে।     

আরও পড়ুন: World's Largest Outbreak: প্রতিদিন ৩৭০ লাখ মানুষ করোনা আক্রান্ত! এ ভাবে চললে দেশটা তো উজাড় হয়ে যাবে...

কদিন আগেই একটি মনখারাপ করে-দেওয়া ভিডিয়ো প্রকাশ্যে এসেছিল। যেখানে দেখা গিয়েছিল, ক্লাসরুমে দাঁড়িয়ে কাঁদছে ছাত্রীরা। ভিডিয়োটি আফগানিস্তানের। ২১ ডিসেম্বরে ২৩ সেকেন্ডের এই ভিডিয়োটি প্রকাশিত হয়েছিল। তালিবান সে দেশে মেয়েদের পড়াশোনার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করায় ছাত্রীরা ভেঙে পড়েছে, তারা কান্নাকাটি আরম্ভ করে দিয়েছিল। আফগানিস্তানের প্রাইভেট এবং পাবলিক বিশ্ববিদ্যালয়গুলি থেকে নিষিদ্ধ করা হয়েছে মহিলাদের। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই নির্দেশই বহাল থাকবে বলে জানানো হয়েছে। তালিবান সরকারের এক মুখপাত্র কদিন আগে এই কথা জানিয়েছিলেন। 

আরও পড়ুন: Bomb Cyclone: বোম সাইক্লোনের নাম শুনেছেন? এর জেরেই স্তব্ধ আমেরিকার জনজীবন

মহিলাদের বিষয়ে এই নির্দেশটি তাঁদের অধিকার এবং স্বাধীনতার উপর আঘাত বলেই মনে করা হয়েছে। সংশ্লিষ্ট মহলের মত, প্রাথমিকভাবে মধ্যপন্থী শাসন, নারী এবং সংখ্যালঘু অধিকারের প্রতিশ্রুতি দেওয়া সত্ত্বেও তালিবান তাদের ইসলামি আইনের কঠোরতাকেই ব্যাপকভাবে প্রয়োগ করছে। তালিবান মিডল স্কুল এবং হাইস্কুলে মেয়েদের নিষিদ্ধ করেছে আগেই। বেশিরভাগ চাকরিতেই মহিলাদের সুযোগকে সীমাবদ্ধ করেছে। জনসমক্ষে মহিলাদের মাথা থেকে পা পর্যন্ত পোশাক পরার নির্দেশ দিয়েছে। মহিলাদের পার্ক এবং জিমে যাওয়াও নিষিদ্ধ।

তালিবান-অধিকৃত আফগানিস্তানের উচ্চশিক্ষা মন্ত্রকের মুখপাত্র জিয়াউল্লাহ হাশমি বিশ্ববিদ্যালয়গুলি থেকে মহিলাদের অবিলম্বে নিষিদ্ধ করা সংক্রান্ত একটি চিঠি শেয়ার করেছিলেন। সেই চিঠিতেই বেসরকারি এবং পাবলিক বিশ্ববিদ্যালয়গুলিকে যত তাড়াতাড়ি সম্ভব নিষেধাজ্ঞাটি কার্যকর করতে বলা হয়েছে। নিষেধাজ্ঞা কার্যকর করা হলে তা মন্ত্রককে জানাতেও বলা হয়েছে। হাশমি তাঁর অ্যাকাউন্ট থেকে চিঠিটি ট্যুইট করেছেন এবং সংবাদমাধ্যমকে দেওয়া একটি বার্তায় চিঠির বিষয়বস্তু নিশ্চিত করেছেন।
        
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.