SCO Summit: Afghanistan-কে বাইরে থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, জানালেন Imran Khan

ইমরান জানিয়েছেন ইসলামাবাদ সবরকম সাহায্যের হাত বাড়িয়ে দেবে আফগানিস্তানের দিকে। 

Updated By: Sep 17, 2021, 04:20 PM IST
SCO Summit: Afghanistan-কে বাইরে থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, জানালেন Imran Khan

নিজস্ব প্রতিবেদন: ২০তম SCO সম্মেলনে পাক প্রধানমন্ত্রী জানালেন আফগানিস্তানকে বাইরে থেকে নয়ন্ত্রন করা সম্ভব নয়। একই সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন আফগনিস্তানে বাড়তে থাকা মৌলবাদের হাত থেকে এই অঞ্চলকে রক্ষা করা SCO-র দায়িত্ব।

তাজিকিস্তানের রাজধানী Dushanbe-তে অনুষ্ঠিত সম্মেলনে পাক প্রধানমন্ত্রী  জানিয়েছেন আফগানিস্তানকে  নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এছাড়াও তিনি জানিয়েছেন ইসলামাবাদ সবরকম সাহায্যের হাত বাড়িয়ে দেবে আফগানিস্তানের দিকে। এরই সঙ্গে তিনি জানান তালিবানকেও তাদের সবরকম প্রতিশ্রুতি পালন করতে হবে। এই সম্মেলনে তিনি জানান আন্তর্জাতিক মহলকে আফগানিস্তানের জন্য সবরকম মানবিক সহায়তার ব্যবস্থা করতে হবে। তিনি এও মনে করিয়ে দেন আফগানিস্তান এই মুহূর্তে মূলত বিদেশী সাহায্যের উপর নির্ভরশীল। 

আরও পড়ুন: US intel Report: উত্তর আমেরিকায় সক্রিয় হচ্ছে কাশ্মীরি ও খালিস্তানিরা, নেপথ্যে মদতদাতা ISI

ইমরান জানান আফগানিস্তানের শান্তিতে পাকিস্তানের গুরুত্বপূর্ণ স্বার্থ জড়িত রয়েছে। আফগানিস্তান এই মুহূর্তে SCO-তে observer হিসেবে রয়েছে। এই সম্মেলনে শুক্রবার সকালে নরেন্দ্র মোদী জানিয়েছেন আফগানিস্তানের পরিস্থিতি সমাধানে সকল SCO-র সদস্য দেশকে একযোগে কাজ করতে হবে। মধ্য প্রাচ্যের সঙ্গে ভারতের বাণিজ্যিক সংযোগকে দৃঢ় করার প্রস্তাব দিয়েছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)