Afghanistan Floods: অতি ভারী বৃষ্টির জেরে বন্যা, ১৮০ জনের মৃত্যু, ভেঙে পড়েছে তিন হাজারের বেশি বাড়ি

ধ্বংসাত্মক এই বন্যায় দেশটির অর্থনৈতিক সংকট আরও প্রকট হয়েছে। তালিবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ বলেছেন, আফগানিস্তান একা এই বন্যা মোকাবিলা করতে পারছে না।

Updated By: Aug 27, 2022, 12:22 PM IST
Afghanistan Floods: অতি ভারী বৃষ্টির জেরে বন্যা, ১৮০ জনের মৃত্যু, ভেঙে পড়েছে তিন হাজারের বেশি বাড়ি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাকিস্তানে বন্যা-পরিস্থিতি খুবই খারাপ। ভারতেও বহু জায়গায় অতি ভারী বৃষ্টি ও হড়পা বানে বহু জায়গাতেই বন্যা-পরিস্থিতি। এরই মধ্যে খারাপ খবর আফগানিস্তানেও। বন্যায় সেখানে ১৮০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সাম্প্রতিক সপ্তাহগুলিতে আফগানিস্তানের মধ্য ও পূর্বাঞ্চলে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্য প্রার্থনা করেছে তালিবান সরকার। বৃহস্পতিবারই বন্যায় হতাহত ও ক্ষয়ক্ষতির ছবি তুলে ধরে তালিবান। বহু ঘরবাড়ি ধ্বংস হয়ে গিয়েছে সেখানে। ৩০০০-এরও বেশি। ধ্বংসাত্মক এই বন্যায় দেশটির অর্থনৈতিক সংকট আরও প্রকট হয়েছে। সংবাদ সম্মেলনে তালিবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ বলেছেন, আফগানিস্তান একা এই বন্যা মোকাবিলা করতে পারছে না। আমরা বিশ্ব, আন্তর্জাতিক সম্প্রদায় ও মুসলিম দেশগুলির কাছে সাহায্যের আবেদন জানাচ্ছি। তিনি জানান, বন্যায় চলতি মাসে ১৮০ জনের মৃত্যু হয়েছে সেখানে। আহত হয়েছেন ২৫০ জন। ৩ হাজার ১০০ বেশি ঘরবাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে। অসংখ্য গবাদিপশু মারা গেছে।

আরও পড়ুন: Pakistan Floods: তিনমাস ধরে ভয়াবহ বৃষ্টি ও বন্যায় মৃত ৯০০-র বেশি! আতঙ্কে গোটা দেশ...

আফগানিস্তান এ বছর খরা-সহ একাধিক প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েছে। জুন মাসের ভূমিকম্পে সেখানে ১০০০-এরও বেশি মানুষ মারা গেছেন। এক বছর আগে তালিবানের ক্ষমতা গ্রহণের পরে দেশটি আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেন ইউনিসেফ আফগানিস্তানের কেন্দ্রীয় অঞ্চলের প্রধান অ্যান কিন্ড্রাচাক। তিনি বলেছেন, মানুষ সবই হারিয়েছে, তারা রাতারাতি সব কিছু হারায়।
ইউনিসেফের কর্মকর্তা বলেন, তিনটি অস্থায়ী শিবিরে লোকজন রয়েছেন। সামনে কী হবে, তা নিয়ে তাঁরা অনিশ্চয়তায় ভুগছেন—এই শীতে তাঁরা কী খাবেন। তাঁদের জীবিকা নষ্ট হয়ে গেছে।

 
.