Signature Bank Shuts Down: বন্ধ হয়ে গেল সিগনেচার! ভাঙা মন নিয়ে কাউন্টারে ভিড় করছেন শহরবাসী...

Signature Bank Shuts Down: মার্কিন দেশে থামছে না ব্যাংক-বিপর্যয়। বন্ধ হয়ে যাচ্ছে একের পর এক গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় ব্যাংক। কদিন আগেই সিলিকন ভ্যালি ব্যাঙ্ক বন্ধ হওয়ার কথা ঘোষণা করে দেওয়া হয়েছে। এর পর একই পথে হাঁটতে বাধ্য হল আমেরিকার আর এক জনপ্রিয় ব্যাঙ্ক।

Updated By: Mar 13, 2023, 05:46 PM IST
Signature Bank Shuts Down: বন্ধ হয়ে গেল সিগনেচার! ভাঙা মন নিয়ে কাউন্টারে ভিড় করছেন শহরবাসী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন দেশে থামছে না ব্যাংক-বিপর্যয়। বন্ধ হয়ে যাচ্ছে একের পর এক গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় ব্যাংক। কদিন আগেই সিলিকন ভ্যালি ব্যাঙ্ক বন্ধ হওয়ার কথা ঘোষণা করে দেওয়া হয়েছে। এর পর একই পথে হাঁটতে বাধ্য হল আমেরিকার আর এক জনপ্রিয় ব্যাঙ্ক। রবিবারই বন্ধ হয়ে গেল সিগনেচার ব্যাঙ্ক। সিলিকনের মতো এই ব্যাংকের গচ্ছিত অর্থ এবং যাবতীয় নথিপত্র অধিগ্রহণ করেছে সে দেশের সরকার। গ্রাহকদের মধ্যে যথেষ্ট জনপ্রিয় ছিল নিউ ইয়র্কের এই সিগনেচার ব্যাঙ্ক। বহু মানুষ এই ব্যাঙ্কে সঞ্চিত অর্থ রেখেছিলেন। কিন্তু সম্প্রতি ব্যাঙ্কটি দেউলিয়া হয়ে যায়। মার্কিন প্রশাসন এই ব্যাংকের গ্রাহকদের আশ্বস্ত করেছে। বলা হয়েছে, আজ, সোমবার থেকেই তাঁরা তাঁদের অর্থ সংগ্রহ করে নিতে পারবেন। ব্যাঙ্কিং পরিষেবাকে সচল রাখতে দেশের অন্য প্রতিষ্ঠানগুলিকেও এগিয়ে আসতে অনুরোধ করেছে প্রশাসন।

আরও পড়ুন: টানা ছ'দিন তুষারের নীচে আটকে গাড়ি! ভেতরে ৮১ বছরের গণিতবিদ, খেলেন বরফই; তারপর...

ক্যালিফোর্নিয়ার ব্যাঙ্কিং নিয়ন্ত্রকরা ১০ মার্চ শুক্রবার, বিশ্বের বৃহত্তম কিছু টেক কোম্পানির ঋণদাতা সিলিকন ভ্যালি ব্যাংক (SVB) বন্ধ করে দিয়েছে। ২০০৮ সালের বিশ্বব্যাপী আর্থিক সংকটের পরে ব্যর্থ হওয়া বৃহত্তম ব্যাংক এটি। মার্কিন নিয়ন্ত্রকরা সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ করেছে এবং এর আমানতের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছে। নাটকীয় ৪৮ ঘণ্টার পরে এই ব্যাংক বন্ধ করা হয়। ৪৮ ঘণ্টায় দেখা যায় SVB-এর শেয়ারের দামে বিপুল পতন!

আরও পড়ুন: Four-Day Working Week: এবার থেকে সপ্তাহে তিনদিনই ছুটি! 'ফোর-ডে ওয়ার্কিং উইক' নিয়ে উল্লসিত সকলে...

১৯৮৩ সালে প্রতিষ্ঠিত ক্যালিফোর্নিয়ার এই সিলিকন ভ্যালি ব্যাংক স্টার্টআপ এবং ভেঞ্চার ক্যাপিটালের (VC) অর্থসাহায্যে তৈরি টেক ওয়ার্ল্ডকে পরিষেবা দেয়। একই সঙ্গে ভিসি এবং প্রাইভেট ইক্যুইটি ফার্মগুলিকেও একাধিক পরিষেবা দেয় তারা। পাশাপাশি ব্যক্তিগত ব্যাংকিং পরিষেবাও প্রদান করে তারা। মার্কিন যুক্তরাষ্ট্রে সমস্ত ভেঞ্চার-সমর্থিত স্টার্টআপগুলির প্রায় অর্ধেক এবং মার্কিন ভেঞ্চার-সমর্থিত প্রযুক্তি ও স্বাস্থ্যসেবা সংস্থাগুলির ৪৪ শতাংশের সঙ্গে এই ব্যাংকের ব্যবসা। একে ২০২২ সালে পাবলিক করা হয়। ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত, Shopify, Pinterest, VC ফার্ম Andreessen Horowitz, Crowdstrike এবং Teladoc Health-এর মতো ক্লায়েন্টদের সঙ্গে ব্যাঙ্কের প্রায় ২১২ বিলিয়ন ডলারের সম্পদ ছিল।

পরবর্তীকালে, এটি বন্ড বাজারে ব্যাপকভাবে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেয়। যেখানে কম সুদের হারে বন্ড ইস্যু করে। ২০২২ সালের শেষের দিকে, ব্যাংকের ব্যালেন্সশিট ৯১.৩ বিলিয়ন ডলার মূল্যের সিকিউরিটিজ সংগ্রহ করেছিল। অন্যান্য ব্যাংকের মতো SVB তাদের আমানতের মাত্র অল্প শতাংশ হাতে রাখে, বাকিটা লাভজনক রিটার্নের আশায় বিনিয়োগ করে।

২০২২ সালে ইউএস ফেডারেল রিজার্ভ মুদ্রাস্ফীতি কমানোর জন্য সুদের হার বাড়ানো শুরু করে। এটি চার দশকের মধ্যে সবচেয়ে আক্রমনাত্মক সুদের হার বৃদ্ধির ঘটনা। এই পদক্ষেপটি বন্ড হোল্ডিং ভ্যালু কমিয়ে দেয় যা প্রাথমিকভাবে কম সুদের হারে জারি করা হয়েছিল এবং সুদের হার বাড়ানোর জন্য ফেডের পদক্ষেপের ফলে ভিসি সংস্থাগুলি তাদের ইস্যু করা চেকের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। বুধবার এসভিবি বলেছে, ২১ বিলিয়ন ডলারের বন্ড সম্পদ বিক্রি করার পরে তারা প্রায় ২ বিলিয়ন ডলার হারিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.