আসনে ছিলেন না বিমান চালক, অনুমান সে কারণেই ভেঙে পড়ে এয়ার এশিয়ার বিমান

গত  ডিসেম্বরে এয়ার এশিয়ার বিমান দুর্ঘটনার তদন্তে চাঞ্চল্যকর তথ্য সামনে এল। তদন্তের সঙ্গে যুক্ত দুই আধিকারিক সূত্রে জানা গিয়েছে, দুর্ঘটনার কিছুক্ষণ আগে আসন ছেড়ে উঠে যান বিমান চালক। সহকারী বিমান  চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। বেসামাল হয়ে যায় বিমান। কিন্তু  চালক যখন আসনে ফেরেন, ততক্ষণে পরিস্থিতি হাতের বাইরে চলে গিয়েছে। যে কারণেই বিমান দুর্ঘটনা হয় বলে মনে করা হচ্ছে।

Updated By: Jan 31, 2015, 01:59 PM IST
আসনে ছিলেন না বিমান চালক, অনুমান সে কারণেই ভেঙে পড়ে এয়ার এশিয়ার বিমান

জাকার্তা: গত  ডিসেম্বরে এয়ার এশিয়ার বিমান দুর্ঘটনার তদন্তে চাঞ্চল্যকর তথ্য সামনে এল। তদন্তের সঙ্গে যুক্ত দুই আধিকারিক সূত্রে জানা গিয়েছে, দুর্ঘটনার কিছুক্ষণ আগে আসন ছেড়ে উঠে যান বিমান চালক। সহকারী বিমান  চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। বেসামাল হয়ে যায় বিমান। কিন্তু  চালক যখন আসনে ফেরেন, ততক্ষণে পরিস্থিতি হাতের বাইরে চলে গিয়েছে। যে কারণেই বিমান দুর্ঘটনা হয় বলে মনে করা হচ্ছে।

ফ্লাইট QZ8501-র দুর্ঘটনার শেষমুহূর্তের রিপোর্ট প্রকাশ্যে এসেছে। যাতে প্রশ্ন উঠছে, বিমানের রক্ষণাবেক্ষণ ও বিমান চালকের প্রশিক্ষণের দিকটি নিয়ে। যদিও এবিষয়ে  ইন্দোনেশিয়ার আধিকারিকরা মুখ খুলতে চাননি। এখনই কোনও সিদ্ধান্তে পৌঁছতে চাননা তাঁরা।

ইন্দোনেশিয়া থেকে সিঙ্গাপুর যাওয়ার পথে গত ডিসেম্বর মাসে জাভা সমুদ্রে ভেঙে পড়ে এয়ারবাস A320.  বিমানে সওয়ার ১৬২ যাত্রীর মৃত্যু হয় এই মর্মান্তিক দুর্ঘটনায়।

 

.