QZ8501 এয়ার এশিয়া বিমানের দ্বিতীয় 'ব্ল্যাক বক্স' উদ্ধার

Updated By: Jan 13, 2015, 06:16 PM IST
QZ8501 এয়ার এশিয়া বিমানের দ্বিতীয় 'ব্ল্যাক বক্স' উদ্ধার

 

ওয়েব ডেস্ক: জাভা সাগর থেকে উদ্ধার হল এয়ার এশিয়ার ফ্লাইট কিউজেড ৮৫০১-এর দ্বিতীয় 'ব্ল্যাকবক্স'। গতকাল উদ্ধার হয়েছিল 'ফ্লাইট ডেটা রেকর্ডার', আর আজ উদ্ধার হল  'ডিভাইস ককপিট ভয়েস রেকর্ডার'। দ্বিতীয় এই ব্ল্যাকবক্সটি জাভা সাগরের গভীর জলের ৩০ মিটার নিচে প্লেনের ধ্বংসাবশেষের মধ্যে থেকে উদ্ধার হল বলে জানিয়েছেন উদ্ধারকারী দলের প্রধান। এর ফলে QZ8501 এয়ার এশিয়া বিমানের ধ্বংস হয়ে যাওয়ার কারণ অনেকটাই জানা যাবে বলে আশা করা হচ্ছে। ফ্লাইট ডেটা রেকর্ডারটিকে হেলিকপ্টারে করে দক্ষিণ বোর্নিওর পাঙ্কালান বান শহরে আনার পর সেটি বিমানযোগে জাকার্তা নিয়ে আসা হয়৷ পরিবহন সুরক্ষা কমিশনের প্রধান তাতাং কুর্নিয়াদি বলেছেন সেটি অক্ষতই আছে৷

গত ২৮ ডিসেম্বর ১৬২ যাত্রী নিয়ে ইন্দোনেশিয়ার সুরাবায়া থেকে সিঙ্গাপুরে যাওয়ার সময় জাভা সাগরে এশিয়ার বিমানটি নিখোঁজ হয়। এর পর দেশীয় ও বিদেশীদের সহযোগিতায় বিমানটি উদ্ধারে চেষ্টা চালায় ইন্দোনেশিয়া।

এখন পর্যন্ত উদ্ধারকারী দল নিখোঁজ বিামনের ৪৮টির মতো মরদেহ উদ্ধার করতে পেরেছে। মনে করা হচ্ছে এখনও অনেক মরদেহ উদ্ধার করা হবে। গত ৭ জানুয়ারি জাভা সাগরে বিমানটির লেজের সন্ধান পায় অনুসন্ধানকারী দল।

.