Madhmik 2024: মাধ্যমিকে বিশাল দুঃসময়, ৫১ স্কুলের সবাই ফেল

Madhmik 2024: গত ১৫ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়। ১১টি শিক্ষা বোর্ডের অধীন এ বছর ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছে

Updated By: May 12, 2024, 06:23 PM IST
Madhmik 2024: মাধ্যমিকে বিশাল দুঃসময়, ৫১ স্কুলের সবাই ফেল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফল বেরিয়ে গিয়েছে। রবিবার এক সাংবাদিক সম্মেলন ওই ফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী। ওই ফলাফলে দেখা যাচ্ছে দেশের এবারের ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থীই ফেল করেছে। এই ফল অবশ্য় পশ্চিমবঙ্গের নয় বরং বাংলাদেশের। এরকম এক ফল দেখে অবাক হয়েছে নানা মহল।

আরও পড়ুন-'আসলে আপনি চান ইউনিফর্ম সিভিল কোডের মধ্যে দিয়ে তপসিলি সংরক্ষণ উঠে যাক', কাকে নিশানা মমতার

দেশের মোট ৩৭৯৯ কেন্দ্র এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। মোট ২৯ হাজার ৮৬১টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নেন। এর মধ্যে ২৯৬৮টি কেন্দ্রের সব পরীক্ষার্থীই পাস করেছেন। যেসব প্রতিষ্ঠানের একশো ভাগ পরীক্ষার্থী পাস করেছে তাদের সংখ্যা ২৩৫৪।

গত ১৫ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়। ১১টি শিক্ষা বোর্ডের অধীন এ বছর ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিলেন ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষার্থী মোট ২ লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন।

ফলাফল অনুযায়ী, ঢাকাবোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৯২ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৬ শতাংশ, সিলেটে ৭৩ দশমিক ৩৫ শতাংশ, ময়মনসিংহ ৮৪ দশমিক ৯৭ শতাংশ ও যশোরে ৯২ দশমিক ৩২ শতাংশ। আর মাদরাসা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.