চাঁদের হাসি ঠিক উঠেছে-বিরল ছবিতে ধরা পড়ল চাঁদের রঙ পরিবর্তন

না না ছবিটা দেখে ভয় পাবেন না। আকাশ থেকে কোনও কিছু ভেঙে পড়ছে না। এটা হল চাঁদের ছবি। কবি গুরুর সেই কবিতার লাইনগুলো মনে আছে? চাঁদের হাসি বাঁধ ভেঙেছে, উছলে পরে আলো...। সেইরকম এক হাসি ধরা পড়ল এক ফোটোগ্রাফারের ক্যামেরায়। যে হাসিটা রঙ পরিবর্তন করে একেবারে মায়াবি এত ছবি তৈরি করল। ব্যাপরটা খোলসা করে বলা যাক।

Updated By: May 18, 2015, 07:17 PM IST
চাঁদের হাসি ঠিক উঠেছে-বিরল ছবিতে ধরা পড়ল চাঁদের রঙ পরিবর্তন

ওয়েব ডেস্ক: না না ছবিটা দেখে ভয় পাবেন না। আকাশ থেকে কোনও কিছু ভেঙে পড়ছে না। এটা হল চাঁদের ছবি। কবি গুরুর সেই কবিতার লাইনগুলো মনে আছে? চাঁদের হাসি বাঁধ ভেঙেছে, উছলে পরে আলো...। সেইরকম এক হাসি ধরা পড়ল এক ফোটোগ্রাফারের ক্যামেরায়। যে হাসিটা রঙ পরিবর্তন করে একেবারে মায়াবি এত ছবি তৈরি করল। ব্যাপরটা খোলসা করে বলা যাক।

ফোটোগ্রাফার জানে ভোউতিলাইনেন তাঁর ক্যামেরার মাধ্যমে উদয় হওয়ার পর থেকে দীর্ঘক্ষণ চাঁদের বিভিন্ন রঙকে এক সঙ্গে ধরে দেখালেন। মানুষের চোখে উদয় হওয়ার পর চাঁদের প্রথম রঙ দেখায় জ্বলন্ত গোলাপি, তারপর ধীরে ধীরে তার রঙ পরিবর্তন হতে হতে দাঁড়ায় চেনা সেই হলুদ রঙের।

চাঁদের গতিপথকে ক্যামেরাবন্দি করতে সময় লাগল ৩৭.৬ মিনিট। ক্যামেরার শাটারের সিঙ্গল ক্লিকে উঠল এই বিরল ছবি। দীর্ঘ সময়ের পর দেখা গেল ক্যামেরার স্ক্রীনে ধরা পড়েছে চাঁদের গতিপথ। একবার শাটার বটন ক্লিক করার পর ৩৭.৬ মিনিট পর ক্যামেরার শাটার বন্ধ হল। আর তাতেই হল বাজিমাত।

Tags:
.