Covid Infection: ওমিক্রন আবহে মারাত্মক পরিস্থিতি এই দেশে, চিন্তায় বিশ্ব

এখনও পর্যন্ত অতিমারীতে মোট মৃত্যু সংখ্যা ছাড়িয়েছে ১০ লক্ষ ১৬ হাজার ৯৪৪। 

Updated By: Mar 19, 2022, 09:41 AM IST
Covid Infection: ওমিক্রন আবহে মারাত্মক পরিস্থিতি এই দেশে, চিন্তায় বিশ্ব
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনা প্রাদুর্ভাব বেড়েই চলেছে বিশ্বের একাধিক দেশে। সবচেয়ে চিন্তা বাড়াচ্ছে চিন ও দক্ষিণ কোরিয়ার সংক্রমণের হার। চিনের মূল ভূখণ্ডের পাশাপাশি হংকং-এও দুরন্ত গতিতে বাড়ছে করোনা। সংক্রমণের পাশাপাশি মৃত্যুও বাড়ছে। শুক্রবার স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকরা জানিয়েছে, ২০ হাজার ৭৯ আক্রান্ত ধরা পড়েছে সেখানে। এখনও পর্যন্ত অতিমারীতে মোট মৃত্যু সংখ্যা ছাড়িয়েছে ১০ লক্ষ ১৬ হাজার ৯৪৪। 

এর আগে হংকংয়ে কোভিডে এতটা তীব্রতা দেখা যায়নি। কিন্তু এবার প্রায় মোট জনসংখ্যার ৯৭ শতাংশই সংক্রমিত। ডিসেম্বর থেকেই ধীরে ধীরে বেড়েছে আক্রান্তের সংখ্যা। ৯ ফেব্রুয়ারি থেকে করোনা ভাইরাসের কোপে প্রাণ হারিয়েছে প্রায় ৫ হাজার দুশো জন। এখনও পর্যন্ত সেখানে মোট মৃত্যুর সংখ্যা ৫ হাজার ৪০১ জন। 

যদিও চিনে উপসর্গহীন করোনা রোগীদের কিন্তু পরিসংখ্যান তালিকায় আনা হয় না। হংকং শহরের জনসংখ্যা ৭.৪ মিলিয়ন। ওমিক্রনের বাড়বাড়ন্তের জেরে ইতিমধ্যেই হাসপাতালে আসন সংখ্যা সর্বোচ্চ সীমা অতিক্রম করেছে। স্বাস্থ্য পরিকাঠামোও প্রবল চাপের মধ্যে রয়েছে বর্তমানে। মৃত্যুর সংখ্যা এতটাই বেড়ে গিয়েছে সেখানে যে শবস্থানে কম পড়ছে কফিনের সংখ্যাও। মর্গেও আর দেহ রাখার জায়গা নেই, বলেই জানিয়েছেন সেখানকার স্বাস্থ্য আধিকারিকরা। 

জানা গিয়েছে এই মৃতদের মধ্যে বেশিরভাগই বয়স্ক রোগী। এঁদের মধ্যে অনেকের সম্পূর্ণ টিকাও নেওয়া নেই। এর আগে সব দেশের মতো হংকংও 'জিরো কোভিড রেস্ট্রিকশন' ব্যবস্থা নিয়েছিল। স্বাভাবিক জীবনযাপনে ফিরিয়ে আনার চেষ্টা করা হয়। কিন্তু সেটাই যেন হিতে বিপরীত হল। ওমিক্রন প্রবেশ করতেই করোনায় কাবু হংকং। 

তবে শুধু চিন নয়, পশ্চিম ইউরোপেও নতুন করে প্রাদুর্ভাব তৈরি হয়েছে। এছাড়াও জার্মানি, মার্কিন মুলুকেও নতুন করে মাথা চাড়া দিচ্ছে ওমিক্রন। বিশেষজ্ঞরা বলছেন চোরা ওমিক্রন এই সংক্রমণের নেপথ্যে রয়েছে।

এরই মধ্যে ইজরায়েলে পাওয়া গিয়েছে করোনার এক নতুন প্রজাতি। নতুন এই স্ট্রেনটি ওমিক্রনেরই একটি মিউটেটেড প্রজাতি বলে খবর। ওমিক্রনের BA.1 এবং  BA.2 প্রজাতি মিলে এই নয়া স্ট্রেনটি তৈরি হয়েছে বলে জানা যাচ্ছে। ইজরায়েল স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে এই স্ট্রেনটি বিশ্বের গবেষকদের কাছেও অজানা। 

আরও পড়ুন, ISKCON Temple Vandalized In Dhaka: ইসকন মন্দিরে ভাঙচুরের ঘটনায় ঢাকায় উত্তেজনা! কী পদক্ষেপ ভারতের?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.