Naftali Bennett: মোদীর আমন্ত্রণ, এপ্রিলে প্রথমবার ভারত সফরে ইজরায়েলের প্রধানমন্ত্রী

ইজরায়েল ও ভারতের মধ্যে সম্পর্ক স্থাপনের ৩০ বছর উপলক্ষেই এই সফর।

Updated By: Mar 20, 2022, 07:44 AM IST
Naftali Bennett: মোদীর আমন্ত্রণ, এপ্রিলে প্রথমবার ভারত সফরে ইজরায়েলের প্রধানমন্ত্রী
File Photo (Twitter)

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) আমন্ত্রণে প্রথমবার ভারত সফরে আসছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট (Israel PM Naftali Bennett)।  ২ এপ্রিল ভারতে তাঁর প্রথম সরকারী সফর। ইজরায়েল ও ভারতের মধ্যে সম্পর্ক স্থাপনের ৩০ বছর উপলক্ষেই এই সফর।

বেনেট তাঁর সফরে প্রধানমন্ত্রী মোদী এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন, পাশাপাশি দেশের ইহুদি সম্প্রদায়ের মানুষদের সঙ্গেও দেখা করবেন বলে খবর। মনে করা হচ্ছে, এই সফর দুই দেশের মধ্যে গুরুত্বপূর্ণ সংযোগ পুনর্নিশ্চিত করবে।

সফরের উদ্দেশ্য ইজরায়েল ও ভারতের মধ্যে কৌশলগত মৈত্রীকে এগিয়ে নেওয়া এবং শক্তিশালী করা এবং দ্বিপাক্ষিক সম্পর্ক প্রসারিত করা। বেনেট এবং মোদী উদ্ভাবন, অর্থনীতি, গবেষণা ও উন্নয়ন, কৃষি এবং আরও অনেক কিছু দু-দেশের সহযোগীতার বিষয়ে আলোচনা করবেন।

ভারত সফর সম্পর্কে ইজরায়েরে প্রধানমন্ত্রী বলেন, "আমার বন্ধু প্রধানমন্ত্রী মোদীর আমন্ত্রণে ভারতে প্রথম সরকারী সফর করতে পেরে আনন্দিত এবং একসঙ্গে আমরা দেশের সম্পর্কের পথ দৃঢ় রাখব। মোদী, ভারত ও ইজরায়েলের মধ্যে সম্পর্ক পুনরুদ্ধার করেছেন এবং এটি ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। দুটি অনন্য সংস্কৃতির মধ্যে সম্পর্ক - ভারতীয় সংস্কৃতি এবং ইহুদি সংস্কৃতি - গভীর এবং  অর্থপূর্ণ সহযোগিতার উপর নির্ভর করে"।

প্রসঙ্গত, গত অক্টোবরে গ্লাসগোতে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনে (COP26) দুই রাষ্ট্রনেতা প্রথম দেখা করেছিলেন, সেখানেই প্রধানমন্ত্রী মোদী, বেনেটকে দেশে একটি সরকারী সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন।

আরও পড়ুন, Russia-Ukraine War, Kinzhal: ঘরে ঢুকে শত্রুকে মারে, শব্দের চেয়ে ১০ গুণ বেশি গতি, কী এই হাইপারসনিক মিসাইল?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.