close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ঝড় ও ভূমিধসে বিপর্যস্ত ফিলিপিন্স, মৃত ৯০

প্রবল ঝড়বৃষ্টি ও ভূমিধসে বিধ্বস্ত ফিলিপিন্স। ইতিমধ্যে সেখানে মৃত্যু হয়েছে ৯০ জনের। এখনও নিখোঁজ বহু। বিপর্যস্ত এলাকায় চলছে উদ্ধারকাজ। তবে, আবহাওয়ায় কোনও উন্নতি না-হওয়ায় রীতিমতো বেগ পেতে হচ্ছে উদ্ধারকারী দলের সদস্যদের।

Updated: Dec 23, 2017, 01:24 PM IST
ঝড় ও ভূমিধসে বিপর্যস্ত ফিলিপিন্স, মৃত ৯০
চলছে উদ্ধারকাজ

নিজস্ব প্রতিবেদন : প্রবল ঝড়বৃষ্টি ও ভূমিধসে বিধ্বস্ত ফিলিপিন্স। ইতিমধ্যে সেখানে মৃত্যু হয়েছে ৯০ জনের। এখনও নিখোঁজ বহু। বিপর্যস্ত এলাকায় চলছে উদ্ধারকাজ। তবে, আবহাওয়ায় কোনও উন্নতি না-হওয়ায় রীতিমতো বেগ পেতে হচ্ছে উদ্ধারকারী দলের সদস্যদের।

ফিলিপিন্সের দক্ষিণ দিকে দুর্যোগের প্রভাব পড়েছে সবথেকে বেশি। সেখানে মিনদানাও, টুবোড সহ একাধিক এলাকায় প্রবল বর্ষণের ফলে বেশ কয়েকটি বড় মাপের ভূমিধস দেখা দিয়েছে। উদ্ধারকারী দলের সদস্যরা জানিয়েছেন, মূলত মাটি চাপা পড়েই মৃত্যু হয়েছে এই অঞ্চলে।

একদিকে প্রবল বৃষ্টি, অন্যদিকে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া, সমস্যায় পড়তে হচ্ছে উদ্ধারকারী দলের সদস্যদের। তার ওপর গোটা এলাকা জুড়ে বিচ্ছিন্ন বিদ্যুত্ সংযোগ। দেশের আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবারের আগে পরিস্থিতি উন্নতি হওয়ার কোনও সম্ভাবনা নেই।

প্রসঙ্গত, প্রত্যেক বছর কমপক্ষে ২০টি সামুদ্রিক ঝড়ের সম্মুখীন হতে হয় ফিলিপিন্সকে। এতে মৃত্যু হয় বহু মানুষের। ২০১৩ সালে টাইফুন হাইয়ানের দাপটে সেদেশে ৮,০০০ মানুষের মৃত্যু হয়েছিল। গৃহহীন হয়েছিলেন ২ লক্ষের বেশি মানুষ।