নতুন বছরে বদলে গেল অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত

অস্ট্রেলীয় আদিম আদিবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে পরিবর্তন আনা হল জাতীয় সঙ্গীতে।

Updated By: Jan 4, 2021, 02:44 PM IST
নতুন বছরে বদলে গেল অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত

নিজস্ব প্রতিবেদন: সেদেশের আদিবাসীদের বসবাসের ইতিহাস কয়েক হাজার বছরের। অথচ, অভিযোগ উঠেছিল, দেশের এই আদিম জনগোষ্ঠীর যথাযথ প্রতিনিধিত্ব প্রতিফলিত হচ্ছিল না অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীতে।

তাই সেই সব আদিম জনগোষ্ঠীর মানুষদের সম্মান জানানোর জন্যই বদলটি এল। 

কী রকম বদল?

অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীতের দ্বিতীয় পঙক্তিটি ছিল-- 'আমরা তরুণ ও মুক্ত'৷ এবার থেকে এই অংশ পরিবর্তন করে গাওয়া হবে 'আমরা এক ও মুক্ত' (Australians all let us rejoice/ For we are one and free)। যাঁরা আপত্তি তুলেছেন, তাঁদের মত হল, তরুণ' শব্দটি দিয়ে যেন বোঝানো হচ্ছে, অস্ট্রেলিয়ার ইতিহাস শুরু হচ্ছে উপনিবেশের সময় থেকেই। যা প্রকৃত সত্য  নয়। 

বিষয়টির প্রসঙ্গে সে দেশের প্রধানমন্ত্রী স্কট মরিসন জানান, জাতি হিসেবে তুলনামূলক নবীন হলেও এ দেশের আদিবাসীদের (যাঁদের তিনি first nation বলে উল্লেখ করেন) জড়িয়ে তাঁদের এক প্রাচীন ইতিহাস রয়েছে।

ইতিহাস বলছে, ১৭৮৮ সালে প্রথম ব্রিটেনের জাহাজ অস্ট্রেলিয়ার উপকূলে নোঙর করে। যার মধ্য দিয়ে পরবর্তী কালে নবীন এই রাষ্ট্রের উত্থান। তবে সেখানে আদিবাসীদের বসবাসের অতি প্রাচীন ইতিহাসও স্বীকৃত। আদিবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীতে বদলের দাবি ছিল অনেকদিনেরই। তবে রাজনৈতিক বিরোধিতায় এ পরিবর্তন এতদিন সম্ভব হয়নি।

অস্ট্রেলিয়ার আদিবাসীরা নানাভাবেই সামাজিক বৈষম্য ও লাঞ্ছনার শিকার। সে দেশে আদিবাসী শিশুমৃত্যুর হারও দেশটিতে বাস করা অন্য জনগোষ্ঠীর চেয়ে বেশি।

সে দেশের প্রেক্ষিতে খুবই বড় ঘটনা। নতুন বছর থেকেই সে দেশে নতুন রূপে গাওয়া হবে জাতীয় সঙ্গীত। 

Also Read: ফাইজারের টিকা নিয়ে আইসিউতে ভর্তি এক মেক্সিকান চিকিৎসক

.