আমাদের পাতের মাছ কেড়ে নিচ্ছে ভারত, আজব অভিযোগ বাংলাদেশের

গত ২০ মে থেকে বাংলাদেশের সামুদ্রিক সীমানায় মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে।

Updated By: Jul 10, 2019, 12:59 PM IST
আমাদের পাতের মাছ কেড়ে নিচ্ছে ভারত, আজব অভিযোগ বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদন : বঙ্গোপসাগরের ইনোসেন্ট প্যাসেজ বা আন্তর্জাতিক সীমা পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করে মাছ ধরছে ভারতীয় মত্সজীবিরা। এমনই অভিযোগ তুলেছে বাংলাদেশের মত্সজীবি সংগঠন। তাদের অভিযোগ, বাংলাদেশের সীমার ৫০ নটিক্যাল মাইল ভিতরে ঢুকে মাছ ধরে নিয়ে যাচ্ছে ভারতীয় জেলেরা। গত ২০ মে থেকে বাংলাদেশের সামুদ্রিক সীমানায় মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। যার জেরে মাছ ধরতে সমুদ্রে যেতে পারছেন না বাংলাদেশের জেলেরা। আর এই সুযোগে ভারতীয় জেলেরা মাছ ধরে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ।

আরও পড়ুন-  আততায়ী গুলিতে ঝাঁঝরা পাক সাংবাদিক

বাংলাদেশএর জলসীমার মধ্যে পাড় থেকে ৩৬৭ কিমির মধ্যে মাছ ধরার অনুমতি পান বাংলাদেশের মত্সজীবিরা। কিন্তু গত ২০ মে থেকে সেখানে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। বাংলাদেশের অভিযোগ, এই সুযোগে ওই অঞ্চল থেকে মাছ ধরে নিয়ে যাচ্ছেন ভারতের জেলেরা। তারাও এমনও অভিযোগ তুলেছেন, বাংলাদেশের সীমানায় ঢুকে অবলীলায় ঘুরে বেড়াচ্ছে একাধিক অত্যাধুনিক ভারতীয় ট্রলার। দিন দুয়েক আগে বাংলাদেশের কাছে ভারতের ট্রলারডুবি হয়েছিল। তাতে ২৫ জন মত্সজীবি নিখোঁজ হয়েছিলেন। আবহাওয়া খারাপ থাকায় বাংলাদেশের পটুয়াখালির পায়রা বন্দরে আশ্রয় নিয়েছিল ৩২টি ভারতীয় ট্রলারসহ প্রায় পাঁচশো জন মত্সজীবি। বাংলাদেশের দাবি, এই ভারতীয় ট্রলারগুলি মাছ ধরার জন্যই এসেছিল। আবহাওয়া খারাপ হওয়ায় শেষ পর্যন্ত আর ফিরতে পারেনি।

আরও পড়ুন-  গেমের ভিডিয়োকে সত্যি ভেবে পোস্ট করে ট্রোলড হলেন পাকিস্তানের মন্ত্রী

মাছের প্রজনন ও বেড়ে ওঠা নিরাপদ রাখতে ২০ জুন থেকে ২৩ জুলাই পর্যন্ত বাংলাদেশের জলসীমায় মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। এই ৬৫ দিন মাছ ধরতে না পারার জন্য প্রবল আর্থিক সঙ্কটে রয়েছেন বাংলাদেশের জেলেরা। তবে এই সময় তাঁদের সরকারি সাহায্যের আশ্বাস মিলেছে। তবে সেসব কোনও সরকারি সাহায্যই তাঁরা পাচ্ছেন না বলে অভিযোগ। 

.