'৭১-এর যুদ্ধাপরাধী আরও এক রাজাকারের ফাঁসি আজ

  বাংলাদেশে  '৭১-এর যুদ্ধপরাধী আরও এক রাজাকারের ফাঁসি হতে চলেছে সম্ভবত আজই। জামাত-ই-ইসলামির অন্যতম মাথা কামারুজ্জামানের আজ সকালেই ফাঁসি হওয়ার কথা ছিল। কিন্তু কোনও সরকারি নির্দেশিকা জারি না করেই পিছিয়ে দেওয়া হয়  ফাঁসির সময়। তবে, ক্ষমাতাসীন হাসিনা সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান জানিয়েছেন আজকেই ঢাকায় ফাঁসিকাঠে ঝোলানো হবে এই জামাত নেতাকে।

Updated By: Apr 11, 2015, 05:00 PM IST
'৭১-এর যুদ্ধাপরাধী আরও এক রাজাকারের ফাঁসি আজ

ঢাকা:  বাংলাদেশে  '৭১-এর যুদ্ধপরাধী আরও এক রাজাকারের ফাঁসি হতে চলেছে সম্ভবত আজই। জামাত-ই-ইসলামির অন্যতম মাথা কামারুজ্জামানের আজ সকালেই ফাঁসি হওয়ার কথা ছিল। কিন্তু কোনও সরকারি নির্দেশিকা জারি না করেই পিছিয়ে দেওয়া হয়  ফাঁসির সময়। তবে, ক্ষমাতাসীন হাসিনা সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান জানিয়েছেন আজকেই ঢাকায় ফাঁসিকাঠে ঝোলানো হবে এই জামাত নেতাকে।

''আজকেই (শনিবার) ফাঁসিকাঠে ঝোলানো হবে কামারুজ্জামানকেকে।'' জানিয়েছেন আসাদুজ্জামান। জেল কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী আজ সন্ধেয় কামারুজ্জামানের সঙ্গে শেষবার দেখা করতে পারবেন তাঁর পরিবারের সদস্যরা। সংবাদসংস্থা এএফপি-কে জানিয়েছেন কামারুজ্জামানের আইনজীবী শিশির মনির।

মনির জানিয়েছেন ''এর থেকেই বোঝা যাচ্ছে আজ রাতেই সম্ভবত ওনার ফাঁসি হবে।''   

'৭১-এর যুদ্ধাপরাধের জন্য প্রকাশ্যে প্রেসিডেন্ট আবদুল হামিদের কাছে ক্ষমা চেয়ে নিতে বলা হয়েছিল কামারুজ্জামানকে। রাজি হননি তিনি।

এরপরেই সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, আর সময় দেওয়া হবে না এই রাজাকারকে।

চলতি সপ্তাহের সোমবার বাংলাদেশের সর্বোচ্চ আদালতে খারিজ হয়ে যায় কামারুজ্জামানের মৃত্যুদণ্ড খারিজের আর্জি। বাংলাদেশের গৃহযুদ্ধে জড়িত থাকার অপরাধে ২০১৩ সালের মে মাসে  কামারুজ্জামানকে মৃত্যুদণ্ডের আদেশ দেয় আদালত। সুপ্রিম কোর্টেও সেই আদেশ বহাল থাকে।

১৯৭১-এ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সময় বাংলাদেশের উত্তরে প্রত্যন্তগ্রাম সোহাগপুর কামারুজ্জামানের অঙ্গুরিহেলনে এক রাতেই ''বিধবাদের গ্রাম''-এ পরিণত হয়েছিল। গুলি করে মারা হয়েছিল ১২০জন নিরস্ত্র গরীব কৃষককে।

তাঁর বিরুদ্ধে প্রমাণিত হয়েছে ভয়াবহ অত্যাচার, অপহরণ ও গণহত্যার সব অভিযোগই।  

দীর্ঘ ন'মাস ধরে চলা পৃথিবীর ইতিহাসের অন্যতম রক্তাক্ত এই স্বাধীনতা সংগ্রামে কামারুজ্জামানের নির্দেশে খুন হয়েছেন হাজারেরও বেশি মানুষ।

 

 

 

.