Bahrain: সভ্যতার সংকট! পুকুর-টুকুর ভুলে যান, সমুদ্র চুরি করে বাড়ছে বাহরিন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পারস্য উপসাগর ক্রমশ দখলীকৃত হচ্ছে। বাহরিন দ্বীপের আকার-আয়তন ক্রমশ বাড়ছে। ১৯৮০ সালে বসতি শুরু হওয়া এই দ্বীপ ২০২২ সালে পুরোপুরি বদলে গেছে। নর্থ ক্যারোলিনা উইলমিংটন বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল জিওগ্রাফার এমান ঘোনেইম জানান, বাহরিনে জনবসতি ক্রমশই বাড়ছে। ফলে পাল্লা দিয়ে বাড়ছে নগরায়ণ। ভূমির অভাব ঘটছে। ফলে বাহরিনের তীরভাগ ক্রমশ বাড়ছে। ৩৫ বছরের একটা সময়-পর্বে এই পটবদল ঘটেছে। এটা জানা যাচ্ছে কারণ, থিম্যাটিক ম্যাপার অন ল্যান্ডস্যাট ৫ ১৯৮৭ সালের ১৭ অগস্ট বাহরিনের একটি ছবি তুলেছিল। আবার এই ২০২২-এর ১৭ অগস্টেও বাহরিনের একটি ছবি তুলেছে অপারেশনাল ল্যান্ড ইমেজার (ওএলআই) অনবোর্ড ল্যান্ডস্যাট ৮। আর তাতেই পরিষ্কার হয়ে গিয়েছে এই বাহরিনের নগরায়ণের বদলের এই ছবি।

আরও পড়ুন: Queen Elizabeth II: রানির শোকে সমস্ত ব্রিটেন জুড়ে ১ মিনিটের নীরবতা পালন

নগরায়ণের কুফল নিয়ে মানুষ বহুদিন থেকেই চিন্তিত। ক্রমবর্ধমান নগরকে নিয়ে চিন্তিত পরিবেশবিদও। বহু জায়গায় পুকুর-ডোবা ইত্যাদি বুজিয়ে ভবন তৈরি হচ্ছে। গাছপালা কেটে নেওয়া হচ্ছে। কমছে সবুজ। বাড়ছে দূষণ। সব মিলিয়েই মানুষ বহু দশক ধরেই নগরায়ণের ভয়াল রূপে স্তম্ভিত, বিরক্ত। কিন্তু বাহরিনে যা হয়েছে তা আরও সাঙ্ঘাতিক। পুকুর বোজানো নয়, রীতিমতো সমুদ্র বুজিয়ে বাহরিনে বাড়ছে শহর। পুকুর চুরি-টুরি এর কাছে সামান্য ব্যাপার।

সমুদ্রবিজ্ঞানী জন বার্টের গবেষণা মোতাবেক জানা গিয়েছে, বাহরিনের মোট ল্যান্ডের ১১ শতাংশই 'রিক্লেইমড ল্যান্ড'। তিনি বলছেন, এখনই বাহরিনের বিষয়টি অত অতটা চিন্তা উদ্রেককারী ব্যাপার হয়ে ওঠেনি, কিন্তু বিষয়টির দিকে নজর রাখতে হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

English Title: 
Before and after images show dramatic expansion of Bahrain by building land on sea 1987 vs 2022
News Source: 
Home Title: 

সভ্যতার সংকট! পুকুর-টুকুর ভুলে যান, সমুদ্র চুরি করে বাড়ছে বাহরিন...

 

Bahrain: সভ্যতার সংকট! পুকুর-টুকুর ভুলে যান, সমুদ্র চুরি করে বাড়ছে বাহরিন...
Yes
Is Blog?: 
No