বেঞ্জামিন নেতানিয়াহুর শাসনের অবসান, ইজরায়েলের নয়া প্রধানমন্ত্রী Naftali Bennett

বেঞ্জামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসান ঘটল রবিবার। 

Updated By: Jun 14, 2021, 07:14 AM IST
বেঞ্জামিন নেতানিয়াহুর শাসনের অবসান, ইজরায়েলের নয়া প্রধানমন্ত্রী Naftali Bennett

নিজস্ব প্রতিবেদন: বেঞ্জামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসান। রবিবার ইজরায়েলে নয়া জোট সরকার গঠনের অনুমতি দিল সংসদ। সেদেশের নয়া প্রধানমন্ত্রী হলেন হাইটেক মিলিনিয়র নাফলতি বেনেট।

ডানপন্থী, বামপন্থী, মধ্যপন্থী-তিন মতাদর্শের দল নিয়ে জোট সরকার গঠন করেছেন নাফলতি। ৪৯ বছর বয়সী প্রধানমন্ত্রীর কাছে এখন সেই সরকার টিকিয়ে রাখাই কঠিন চ্যালেঞ্চ। ৬০-৫৯ ভোটের ব্যবধানে বিদায়ী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে পরাজিত করেছেন নাফলতি বেনেট। ইজরায়েলের প্রাক্তন ডিফেন্স মিনিস্টার ছিলেন নাফলতি বেনেট। পরাজিত হলেও রাজনীতিতে থেকে এখনই অনসর নিচ্ছেন না বলে জানিয়েছেন বিদায়ী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। নয়া সরকারকে ক্ষমতাচ্য়ুৎ করার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। 

আরও পড়ুন: W. B. YEATS: প্রেম থেকে প্রেমের গহনে, কবিতা থেকে কবিতায় আলোয় এক মহা-যাত্রা

আরও পড়ুন: দৈত্যাকার তিমির পেট থেকে জীবন্ত বেরিয়ে এলেন এক মত্‍স্যজীবী!

নয়া প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। টুইটারে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘দু'দেশের মধ্যে সম্পর্ক আরও শক্তিশালী করতে এবং প্রধানমন্ত্রী বেনেটের সঙ্গে কাজ করতে আমরা ভিষণ ভাবে আগ্রহি। আমেরিকার চেয়ে বড় বন্ধু ইজরায়েলের আর কেউ নেই।’ ইজরায়েলের নিরাপত্তা নিশ্চিত করতেও যে আমেরিকা বদ্ধপরিকর তাও জানান মার্কিন প্রেসিডেন্ট। তিনি আরও বলেন,ইজরায়েল, প্যালেস্তাইন এবং সীমান্ত এলাকায় স্থিরাবস্থা এবং শান্তি বজায় রাখতে একসঙ্গে কাজ করবে আমেরিকা-ইজরায়েল।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.