ডোমিনিকায় Mehul Choksi মামলায় যোগ দিতে হাইকোর্টে দরখাস্ত CBI, বিদেশমন্ত্রকের

মেহুলকে দাগী অপরাধী ও ভারতেরই নাগরিক প্রতিষ্ঠা করতে মরিয়া চেষ্টা চলবে

Updated By: Jun 13, 2021, 02:46 PM IST
ডোমিনিকায় Mehul Choksi মামলায় যোগ দিতে হাইকোর্টে দরখাস্ত  CBI, বিদেশমন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন: ডোমিনিকার আদালতে (Dominica Highcourt) দুটি মামলা চলছে পলাতক হিরে ব্যবসায়ী মেহুল চোকসির (Mehul Choksi) বিরুদ্ধে। শুনানি না হলে ভারতে প্রত্যর্পণ (Extradition) সম্ভব নয়। আর তাই এবার সেই মামলাতেই সরাসরি 'নাক গলাবে' সিবিআই (CBI) ও ভারতের বিদেশমন্ত্রক (Ministry of External Affairs)। শনিবার ডমিনিকার হাইকোর্টে এর জন্য আবেদন করে দরখাস্ত জমা দিয়েছে সিবিআই ও বিদেশমন্ত্রক। 

সংবাদসংস্থা  এএনআই (ANI) সূত্রে খবর, মেহুল চোকসি ভারতের 'পলাতক অপরাধী' (Fugitive) এই তকমাকেই প্রতিষ্ঠা করতে মরিয়া চেষ্টা চালাবে সিবিআই। অপরদিকে, চোকসির কাছে যে কেবল ভারতেরই নাগরিকত্ব আছে তাতেই গুরুত্ব আরোপ করবে বিদেশমন্ত্রক। প্রায় ৫ ঘণ্টা শুনানি তলার পর গতকাল মেহুল চোকসিসর জামিনের আবেদন খারিজ (Bail Denied) করে দেয় ডমিনিকা হাইকোর্ট। এবার সেই মামলাতেই 'পার্টি' হতে চেয়ে হাইকোর্টে দরখাস্ত ভারতের। চোকসিকে দাগি অপরাধী, পলাতক হিসেবে প্রতিষ্ঠা করতে ও তাঁর বিরুদ্ধে অন্যান্য বাকি ওয়ারেন্টগুলি আপ জোরদার করতে ই চেষ্টা চালাবে সিবিআই। রেড কর্ণার নোটিস ও চার্জশিটের মাধ্যমে বিদেশমন্ত্রকের চেষ্টা জারি থাকবে চোকসিকে ভারতেরই নাগরিক প্রমাণ করার। 

আরও পড়ুন: Mehul Choksi: হাইকোর্টেও খারিজ জামিনের আবেদন, আপাতত Dominica-তে ঠাঁই চোকসির

প্রসঙ্গত, গতকাল ডমিনিকার হাইকোর্টে (Dominica High Court) খারিজ হয়ে যায় মেহুল চোকসির (Mehul Choksi) জামিনের (Bail) আবেদন। জামিন পেলে তাঁর দেশ ছেড়ে পালিয়ে যেতে পারেন চোকসি। এই যুক্তিতে বিচারপতি ওয়ানেট অডরিন রবার্টস চোকসির জামিনের আবেদন খারিজ (Denied Bail) করেন। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (PNB Scam) ১৩ হাজার ৫০০ কোটি টাকা ঋণখেলাপি মামলায় অভিযুক্ত নীরব মোদী (Nirav Modi) ও তাঁর কাকা মেহুল চোকসি। দেশ ছেড়ে ২০১৮ সালেই পালিয়ে অ্যান্টিগায় আশ্রয় নেন চোকসি। উভয়ের বিরুদ্ধেই এ দেশে সিবিআই মামলা চলছে। ডমিনিকা থেকে অপরাধীকে ফেরাতে সবরকম চেষ্টা চালাচ্ছে ভারত। 

আরও পড়ুন: উহানের ল্যাব থেকেই লিক্ড Corona? 'অর্থহীন' বলছে চিন, নাছোড়বান্দা আমেরিকা

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)