রাশিয়াকে হুঁশিয়ারি দিয়েই সফর শুরু বাইডেনের

আটদিনের সফরের শেষে ভ্লাদিমির পুতিনের সঙ্গেও সাক্ষাত্‍কার আছে বাইডেনের।

Updated By: Jun 10, 2021, 03:37 PM IST
রাশিয়াকে হুঁশিয়ারি দিয়েই সফর শুরু বাইডেনের

নিজস্ব প্রতিবেদন: ক্ষতিকর কর্মকাণ্ডে জড়িত থাকলে তার মূল্য দিতে হবে রাশিয়াকে, এই মর্মে হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন প্রথম বিদেশ সফর শুরু করলেন। আর সেই সফরের শুরুতেই রাশিয়াকে এভাবে সতর্ক করলেন তিনি। 

বুধবারই UK-তে পৌঁছেছেন বাইডেন (President Joe Biden)। আটলান্টিক চার্টার নিয়ে তিনি বরিস জনসনের সঙ্গে আলোচনা আছে তাঁর। জলবায়ু পরিবর্তন ও নিরাপত্তা ইস্যুতে ১৯৪১ সালে উইনস্টন চার্চিল ও ফ্রাঙ্কলিন রুজভেল্টের যে ঐকমত্য হয়েছিল, আটলান্টিক চার্টার তারই আধুনিক সংস্করণ।

আরও পড়ুন: ৯৮ ফুট দীর্ঘ ডাইনোসর! আবিষ্কৃত অস্ট্রেলিয়ায়

ইউরোপে আট দিনের সফরে বাইডেন উইন্ডসর ক্যাসেলে রানি এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি জি–৭ ভুক্ত দেশের নেতাদের সঙ্গে বৈঠক করবেন (জি–৭ ভুক্ত দেশের মধ্যে রয়েছে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, ব্রিটেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন)। ন্যাটো সম্মেলনে যোগ দেবেন। সফরের শেষ দিকে বাইডেন জেনেভায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

হোয়াইট হাউস ইঙ্গিত দিয়েছে, বাইডেন অস্ত্র নিয়ন্ত্রণ, জলবায়ু পরিবর্তন, ইউক্রেনে রাশিয়ার সামরিক কর্মকাণ্ড, সাইবার হ্যাকিং হামলা, ইত্যাদি বিভিন্ন ইস্যুতে পুতিনের (Vladimir Putin) সঙ্গে কথা বলবেন। তবে সফরের একেবারে প্রথম লগ্নেই বাইডেন রাশিয়াকে এই বলে বার্তা দিয়ে রাখলেন যে, রাশিয়া যদি ক্ষতিকর কর্মকাণ্ডে (harmful activities)জড়িত থাকে তবে সে তার কৃতকর্মের পাল্টা দৃঢ় ও অর্থবহ (robust and meaningful) জবাবও পাবে।

বিভিন্ন ইস্যুতে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। গত এপ্রিলে পুতিন হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিষয়ে নাক গলাচ্ছে এবং সীমা অতিক্রম করতে চাইছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: মার্কিন প্রেসিডেন্টের প্রথম বিদেশ সফর! ঘুর্ঘরে পোকা দেরি করে দিল ৭ ঘণ্টা!