আর্মেনিয়ার হত্যাকাণ্ডকে অবশেষে গণহত্যার স্বীকৃতি বাইডেনের

বাইডেনের এই বিবৃতি আর্মেনিয়ার জনগণের জন্য বড় জয় বলে মনে করা হচ্ছে।

Updated By: Apr 25, 2021, 05:59 PM IST
আর্মেনিয়ার হত্যাকাণ্ডকে অবশেষে গণহত্যার স্বীকৃতি বাইডেনের

নিজস্ব প্রতিবেদন: অটোমান বাহিনীর হাতে ১৫ লক্ষের বেশি আর্মেনীয়র হত্যাকাণ্ডকে গণহত্যা বলে স্বীকৃতি দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার তিনি এই স্বীকৃতি দেন। 

বাইডেনই যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট (first US president)যিনি এই হত্যাকাণ্ডকে গণহত্যা (genocide) বললেন। বিবৃতিতে বাইডেন ( Joe Biden) বলেন, অটোমান সাম্রাজ্যের (Ottoman Empire) সময় গণহত্যায় যেসব আর্মেনীয় মারা গিয়েছেন, আমরা তাঁদের স্মরণ করছি। এ ধরনের নৃশংস ঘটনা প্রতিরোধে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, যা ঘটেছে তা যেন আর কখনও না ঘটে, সে ব্যাপারে আমরা নিশ্চিত হতে চাই। প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে অটোমান সাম্রাজ্যে ১৯১৫-১৯১৭ সাল সময়-পর্বে ১৫ লাখের বেশি আর্মেনীয়কে হত্যা করা হয়েছিল।

আরও পড়ুন: অবিশ্বাস্য! মানুষ এই প্রথম পৃথিবীর বাইরে কোথাও তৈরি করতে পারল অক্সিজেন!

বাইডেনের এই বিবৃতি আর্মেনিয়ার জনগণের জন্য বড় জয় বলে মনে করা হচ্ছে। ১৯৬৫ সালে উরুগুয়ে, ফ্রান্স, জার্মানি, কানাডা ও রাশিয়া ওই গণহত্যাকে স্বীকৃতি দিয়েছে। আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান এই জোরালো পদক্ষেপ করায় বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন।

তবে বাইডেনের বিবৃতিতে বিতর্কও তৈরি হয়েছে প্রচুর। বিরূপ প্রতিক্রিয়া জানিয়েছেন তুরস্কের (Turkey) প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেন, এ ধরনের বিতর্ক ঐতিহাসিকদের মাধ্যমেই রচিত হওয়া দরকার। কেউ এ নিয়ে রাজনীতি করতে পারে না। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী  বলেন, কোনো শব্দ ইতিহাস বদল করতে পারে না,, আবার তা রচনাও করতে পারে না। 

আরও পড়ুন: মহাকাশ থেকে দেখা যাচ্ছে ফ্লোরিডা, মাদাগাস্কারের ছবি!

.