চিনের কমিউনিস্ট পার্টিকে টপকে বিশ্বের সবচেয়ে বড় রাজনৈতিক দল এখন বিজেপি!

Updated By: Mar 30, 2015, 10:02 PM IST

 

ওয়েব ডেস্ক: বিশ্বের সবচেয়ে বড় রাজনৈতিক দল এখন বিজেপি! অন্তত তেমনই দাবি করছেন বিজেপি-র নেতারা । তাঁরা বলছেন, এখন গোটা দেশজুড়ে তাদের দলের  সদস্য সংখ্যা ৮ কোটি ৮০ লক্ষ। সেখানে ২০১৪ সালের রিপোর্ট অনুযায়ী চিনের কমিউনিস্ট পার্টির সদস্যসংখ্যা ৮ কোটি ৬৭ লক্ষ। বিজেপি-র সদস্যসংখ্যা রেকর্ড বৃদ্ধির একটা বড় কারণ 'মিসড কল পলিসি'। একটা বিশেষ ফোন নম্বরে মিস কল দিলেই বিজেপি-র সদস্য হওয়া যায়। যদিও বিরোধীরা এই ইস্যুতে বিজেপি-কে মিসড কল পার্টি বলেই কটাক্ষ করেছে।  বেশ কয়েকজন বিরোধী নেতা বিজেপি-র এই দাবিকে নসাত্‍ করে বলেছেন, ''ওই ফোন নম্বরে যারা মিসড কল করেছেন তাদের অনেকেই নেহাতই কৌতহলবশত বা ভুল করে এই কাজ করেছেন। বিজেপি এখন তাঁদের সবাইকে নিজেদের সদস্য বলে দাবি করছে।''

শুধু উত্তরপ্রদেশেই বিজেপি-র সদস্যসংখ্যা গিয়ে দাঁড়িয়েছে প্রায় দেড় কোটি। গত বছর নভেম্বর থেকে সারা দেশজুড়ে শুরু হয় বিজেপি-র সদস্যসংগ্রহ অভিযান। সেই সদস্য সংগ্রহ অভিযান  শেষ হচ্ছে তিন দিন পর। সভাপতি অমিত শাহ ১০ কোটি সদস্য সংগ্রহের টার্গেট দিয়েছিলেন। আরও কিছুটা সময় পেলে এই টার্গেটও পেরিয়ে যাওয়া সম্ভব ছিল বলে আক্ষেপ করছেন বিজেপি নেতারা।

পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, কেরলে বিজেপি-র সদস্যসংগ্রহ অভিযানে দারুণ খুশি নেতারা। পশ্চিমবঙ্গে বিজেপি-র সদস্য সংখ্যা ১.২৫ লক্ষ থেকে ৩৭ লক্ষে গিয়ে দাঁড়িয়েছে।  মধ্যপ্রদেশ, রাজস্থান, অসম, জম্মু-কাশ্মীরের বিজেপি নেতারা এই সময়সীমা বাড়ানোর আবেদন করেছেন। কারণ এইসব রাজ্যে ভোটের কারণে সদস্য সংগ্রহ অভিযানে বাধা পড়ে।  

.