Blue whales: একটি নীল তিমি রোজ প্রায় ১ কোটি প্লাস্টিকের টুকরো খায়! কেন জানলে আঁতকে উঠবেন...

Blue whales: তিমির পিঠে ইলেকট্রনিক ট্যাগ ডিভাইস বসিয়ে দিয়েছিলেন। যেখানে ছিল ক্যামেরা, মাইক্রোফোন, জিপিএস লোকেটার এবং এমন এক যন্ত্র যার সাহায্যে তিমিদের দৈনিক মাইক্রোপ্লাস্টিক গ্রহণের পরিমাপও পাওয়া যাবে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Nov 3, 2022, 01:59 PM IST
Blue whales: একটি নীল তিমি রোজ প্রায় ১ কোটি প্লাস্টিকের টুকরো খায়! কেন জানলে আঁতকে উঠবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নানা ভাবে প্রকৃতি বিনষ্ট হচ্ছে। নানা ভাবে তা বিপন্ন হচ্ছে। কখনও এটা সরাসরি বোঝা যায়, কখনও পরোক্ষে। সম্প্রতি তেমনই একটি খবরে চমকে উঠেছেন পরিবেশপ্রেমী থেকে বিজ্ঞানী। জানা গিয়েছে, বিশ্বের সব চেয়ে বড় প্রাণী ব্লু হোয়েল বা নীলতিমি রোজ টন টন প্লাস্টিক খাচ্ছে!  কেন? তিমিরা কি খাদ্যাভ্যাস বদলে ফেলল? না, সমুদ্রের বিভিন্ন মাছ ও প্রাণীই তিমিদের খাদ্য। কিন্তু মানুষের অবিমৃশ্যকারিতায় বিশ্বের বিপুল সমুদ্রাঞ্চল ভরে গিয়েছে বিভিন্ন রকম প্লাস্টিকে। এমনকি প্লাস্টিকের বিভিন্ন রকম ক্ষুদ্র ক্ষুদ্র কণাও ছড়িয়ে পড়ছে সাগরের বিপুল জলে। আর সেই সব প্লাস্টিকই অবলীলায় চলে যাচ্ছে নীল তিমির মতো সামুদ্রিক প্রাণীদের পেটে। সম্প্রতি গবেষকরা এ সংক্রান্ত এক রিপোর্ট প্রকাশ করেছেন। সেই রিপোর্ট থেকেই জানা গিয়েছে-- নীল তিমি, হাম্পব্যাক এবং ফিন তিমির পেটে প্রতিদিন বিপুল পরিমাণ প্লাস্টিক যাচ্ছে! সন্দেহ নেই সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীদের স্বাস্থ্যের জন্য এটি যথেষ্ট উদ্বেগজনক এক ঘটনা।

আরও পড়ুন: Xi Jinping: জি জিনপিং ফের জানালেন, পাকিস্তানের পাশেই থাকবে চিন! দক্ষিণ এশিয়ার রাজনীতিতে নতুন সংকট?

গবেষকরা মার্কিন প্রশান্ত মহাসাগরীয় উপকূলে নীল তিমি, ফিন তিমি এবং হাম্পব্যাক- এই তিন প্রজাতির তিমি দ্বারা খাদ্য হিসেবে গৃহীত মাইক্রোপ্লাস্টিকগুলির পরিমাণেরও এক আনুমানিক হিসেবে হাজির করেছেন। গবেষকরা ১২৬টি নীল তিমি, ৬৫টি হাম্পব্যাক তিমি এবং ২৯টি ফিন তিমির পিঠে সাকশন-কাপ করা ইলেকট্রনিক ট্যাগ ডিভাইস বসিয়ে দিয়েছিলেন। যেখানে ছিল একটি ক্যামেরা, মাইক্রোফোন, জিপিএস লোকেটার এবং এমন এক যন্ত্র যার সাহায্যে তিমিদের দৈনিক মাইক্রোপ্লাস্টিক গ্রহণের একটি পরিমাপও পাওয়া যাবে। সেই পরিমাণেরই তালিকা বানিয়েছেন বিজ্ঞানীরা। আর সেই সমীক্ষা থেকেই জানা গিয়েছে, নীল তিমিরা প্রতিদিন প্রায় ১০ মিলিয়ন বা ১ কোটি মাইক্রোপ্লাস্টিকের টুকরো (প্রায় ৯৫ পাউন্ড) খেয়ে ফেলছে! ফিন তিমিদের ক্ষেত্রে সংখ্যা দৈনিক প্রায় ৬ মিলিয়ন (যার ওজন প্রায় ৫৭ পাউন্ড), আর হাম্পব্যাক তিমিরা প্রতিদিন প্রায় ৪ মিলিয়ন মাইক্রোপ্লাস্টিক টুকরো (৩৮ পাউন্ড পর্যন্ত প্লাস্টিক) খাচ্ছে!

নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত এই গবেষণার সহ-লেখক স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির সামুদ্রিক জীববিজ্ঞানী ম্যাথিউ সাভোকা বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলের মাঝারি মাত্রায় দূষিত সমুদ্রজলে এই তিমিরা এখনও প্রতিদিন লক্ষ লক্ষ মাইক্রোপ্লাস্টিক এবং মাইক্রোফাইবার গ্রহণ করছে! গবেষণায় দেখানো হয়েছে তিমিগুলির খাওয়ার পদ্ধতি, তাদের খাদ্য গ্রহণের পরিমাণ ইত্যাদি। আরও দেখানো হয়েছে-- উত্তর আমেরিকার সমুদ্রস্রোত ক্যালিফোর্নিয়া কারেন্টের মতো তুলনামূলক দূষিত অঞ্চলের স্রোতের সঙ্গে মিলিত হওয়ায় কী ভাবে বাধ্য হয়ে মাইক্রোপ্লাস্টিক খাওয়ার ঝুঁকির মধ্যেই থাকতে হচ্ছে তিমিগুলিকে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.