Rishi Sunak | Kyriakos Mitsotakis: পার্থেনন ভাস্কর্য থাকবে ব্রিটেনেই! গ্রিক প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক বাতিল সুনকের

গ্রীস বারবার ব্রিটিশ মিউজিয়ামকে ২,৫০০ বছরের পুরনো ভাস্কর্যগুলি স্থায়ীভাবে ফিরিয়ে দিতে বলেছে। এগুলি ব্রিটিশ কূটনীতিক লর্ড এলগিন ১৯ শতকের শুরুর দিকে পার্থেনন মন্দির থেকে নিয়ে এসেছিলেন যখন তিনি অটোমান সাম্রাজ্যের রাষ্ট্রদূত ছিলেন।

Updated By: Nov 28, 2023, 01:23 PM IST
Rishi Sunak | Kyriakos Mitsotakis: পার্থেনন ভাস্কর্য থাকবে ব্রিটেনেই! গ্রিক প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক বাতিল সুনকের
ছবি: রয়টার্স

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গ্রীক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস এক বিস্ফোরক অভিযোগ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে। তিনি দবি করেছেন পার্থেনন ভাস্কর্যের মর্যাদা নিয়ে কূটনৈতিক বিতর্কের কারণে মঙ্গলবার লন্ডনে একটি নির্ধারিত বৈঠক বাতিল করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক।

গ্রীস বারবার ব্রিটিশ মিউজিয়ামকে ২,৫০০ বছরের পুরনো ভাস্কর্যগুলি স্থায়ীভাবে ফিরিয়ে দিতে বলেছে। এগুলি ব্রিটিশ কূটনীতিক লর্ড এলগিন ১৯ শতকের শুরুর দিকে পার্থেনন মন্দির থেকে নিয়ে এসেছিলেন যখন তিনি অটোমান সাম্রাজ্যের রাষ্ট্রদূত ছিলেন।

মিৎসোটাকিস এক বিবৃতিতে বলেছেন, ‘আমি আমার বিরক্তি প্রকাশ করছি যে ব্রিটিশ প্রধানমন্ত্রী আমাদের পরিকল্পিত বৈঠকটি হওয়ার কয়েক ঘন্টা আগে বাতিল করেছেন’।

তিনি বলেন, ‘পার্থেনন ভাস্কর্য ইস্যুতে গ্রিসের অবস্থান সুপরিচিত। আমি আমার ব্রিটিশ সমকক্ষের সঙ্গে সেগুলি নিয়ে আলোচনা করার সুযোগ পাওয়ার আশা করেছিলাম। যে কেউ তার অবস্থানের সত্যতা এবং ন্যায়বিচারে বিশ্বাস করে তারা কখনই যুক্তির মুখোমুখি হতে ভয় পায় না’।

গ্রীক সরকার ভাস্কর্যগুলির জন্য একটি সম্ভাব্য লোন চুক্তির বিষয়ে ব্রিটিশ মিউজিয়ামের চেয়ার জর্জ ওসবোর্নের সঙ্গে আলোচনা করছে, যা শতাব্দীর পর শতাব্দী ধরে দুই দেশের মধ্যে বিরোধের উৎস হিসেবে কাজ করেছে।

আরও পড়ুন: Barishal Goats Sent to Jail: এক বছর জেল খেটে ঘরে ফিরল ৯ ছাগল, কারণ জানলে তাজ্জব হবেন

মিৎসোটাকিস রবিবার বিবিসিকে দেওয়া একটি সাক্ষাৎকারে অভিযোগ করেছেন যে এথেন্সে ভাস্কর্যগুলির ফেরানো নিয়ে আলোচনা যথেষ্ট দ্রুত অগ্রসর হচ্ছে না।

তিনি বলেছিলেন যে ব্রিটিশ মিউজিয়ামে ভাস্কর্যগুলির উপস্থিতি ‘মোনালিসাকে অর্ধেক কেটে ফেলার মতো’ এবং এটি মালিকানার প্রশ্ন নয় ‘পুনর্মিলন’-এর প্রশ্ন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্রিটিশ সরকারি কর্মকর্তা বলেন, মার্বেল নিয়ে সমস্যার অর্থ হল বৈঠকটি এগিয়ে যাওয়ার উপযুক্ত নয়।

এর আগে, সুনকের একজন মুখপাত্র বলেছিলেন যে ভাস্কর্যগুলি ফেরত দেওয়ার কোনও পরিকল্পনা নেই।

মিৎসোটাকিসের বিবৃতি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, সুনকের কার্যালয় বলেছে যে গ্রিসের সঙ্গে ব্রিটেনের সম্পর্ক ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ এবং অবৈধ অভিবাসন মোকাবেলার মতো চ্যালেঞ্জগুলিতে দুই দেশকে একসঙ্গে কাজ করতে হবে।

আরও পড়ুন: Khalistini Protest: তোমরাই নিজ্জরকে মেরেছ, নিউ ইয়র্কে ভারতীয় রাষ্ট্রদূতকে ঘিরে বিক্ষোভ খালিস্তানপন্থীদের

ডেপুটি ব্রিটিশ প্রধানমন্ত্রী অলিভার ডাউডেন সুনকের পরিবর্তে এই বিষয়গুলি নিয়ে আলোচনা করার জন্য মিৎসোটাকিসের সঙ্গে দেখা করার জন্য ছিলেন বলে সুনকের অফিস জানিয়েছে।

ব্রিটিশ সরকার সর্বদা ভাস্কর্যগুলির মালিকানা ছেড়ে দেওয়ার কথা অস্বীকার করেছে। এর মধ্যে ১৬০-মিটার (৫২৫-ফুট) ফ্রিজের প্রায় অর্ধেক রয়েছে যা পার্থেননকে শোভিত করেছিল এবং তাঁরা জানিয়েছেন যে তারা আইনি পদ্ধতিতে এইগুলি অর্জিন করেছিলেন।

একটি আইন ব্রিটিশ যাদুঘরকে, নির্দিষ্ট পরিস্থিতিতে ছাড়া অন্য যেকোনও ক্ষেত্রে, তাঁদের সংগ্রহের বস্তু সরানোর অনুমতি দেয় না। তবে এই আইনে লোন নিষিদ্ধ করা হয়নি।

মিৎসোটাকিস এবং ব্রিটিশ বিরোধী নেতা কেয়ার স্টারমারের মধ্যে একটি বৈঠক পরিকল্পনা অনুযায়ী সোমবার হয়েছে। ফাইন্যান্সিয়াল টাইমস গত সপ্তাহে জানিয়েছে যে স্টারমার ভাস্কর্যগুলির জন্য একটি ‘পারস্পরিকভাবে গ্রহণযোগ্য’ লোন চুক্তির বিরোধিতা করবেন না। যদিও লেবার পার্টি এই বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.