বিদেশে আটকে কয়েক লাখ পর্যটক, বন্ধ হয়ে গেল শতাব্দী প্রাচীন ভ্রমণ সংস্থা থমাস কুক

সংস্থার প্রধান পিটার প্রাঙ্কহুসার জানিয়েছেন, কোম্পানি দেউলিয়া হয়ে গিয়েছে। দেনা মেটানোর জন্য প্রয়োজনীয় অর্থ জোগাড় করতে ব্যর্থ হয়েছে সংস্থা

Updated By: Sep 23, 2019, 12:06 PM IST
বিদেশে আটকে কয়েক লাখ পর্যটক, বন্ধ হয়ে গেল শতাব্দী প্রাচীন ভ্রমণ সংস্থা থমাস কুক

নিজস্ব প্রতিবেদন: কমপক্ষে ৬ লাখ পর্যটক এখন বিদেশে, বেকার হয়ে পড়লেন ২২,০০০ কর্মী। বন্ধ হয়ে গেল ১৭৮ বছরের পুরনো ব্রিটিশ ভ্রমণ সংস্থা থমাস কুক।

আরও পড়ুন-শনিবারের পাল্টা, আরামবাগে তৃণমূল নেতাকে তুলে নিয়ে গিয়ে বেধড়ক মারধর বিজেপির

সংস্থার প্রধান পিটার প্রাঙ্কহুসার জানিয়েছেন, ‘কোম্পানি দেউলিয়া হয়ে গিয়েছে। দেনা মেটানোর জন্য প্রয়োজনীয় অর্থ জোগাড় করতে ব্যর্থ হয়েছে সংস্থা। এত বছর ধরে যেসব পর্যটক, কর্মী আমাদের পাশে ছিলেন তাদের ধন্যবাদ। কোম্পানির বোর্ড সংস্থাকে টেনে তুলতে পারেনি এটা আমাদের ব্যর্থতা।’

এরকম এক ঘটনায় ব্রিটিশ বিমান পরিবহন সংস্থা জানিয়েছে, বন্ধ হয়ে গিয়েছে থমাস কুক। বিদেশে আটকে থাকা দেড় লাখেরও বেশি পর্যটককে দেশে ফেরাতে বিমান পাঠানো হবে।

আরও পড়ুন-কেন্দ্রের জনবিরোধী পরিকল্পনার প্রতিবাদে INTTUC-র সভা প্রতিবাদ সভায় আজ তৃণমূলনেত্রী

অন্যদিকে, বিদেশের বিভিন্ন জায়গায় আটকে থাকা পর্যটকদের উদ্দেশ্য কোম্পানির তরফে জানানো হয়েছে, সংস্থার সব ফ্লাইট বাতিল করা হয়েছে। পরিবর্তি নির্দেশিকা না দেওয়া পর্যন্ত বিমান ধরতে যাবেন না।

বছরে ১ কোটি ৯০ লাখ পর্যটককে দুনিয়ার বিভিন্ন প্রান্তে নিয়ে যেত থমাস কুক। ছিল নিজস্ব বিমান, হোটেল, রিসর্ট। ১৮৪৮ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানির ঘাড়ে ছিল ২১ লাখ কোটি ডলার দেনা। সেই টাকা শেষপর্যন্ত জোগাড় করতে ব্যর্থ হয় সংস্থায়। বিদেশ আটকে থাকা ৬ লাখ পর্যটকদের মধ্যে দেড় লাখ ব্রিটিশ নাগরিক। তাদের ফিরিয়ে আনার জন্য বিমানের ব্যবস্থা করছে ব্রিটেন সরকার।

.