নিঃসন্তান পুরুষের হৃদরোগে মৃত্যুঝুঁকি বেশি

সন্তান আছে এমন পুরুষের চেয়ে সন্তানহীন পুরুষের হৃগরোগে মৃত্যুঝুঁকি বেশি। দশ বছর ধরে চালানো এক গবেষণায় এই তথ্য উঠে আসছে। মার্কিন যুক্তরাষ্ট্রের একদল গবেষক এক দশক ধরে প্রায় এক লক্ষ পঁয়ত্রিশ হাজার পুরুষের ওপর সমীক্ষা চালিয়েছেন। গবেষণাটির ফলাফল হিউমান রিপ্রোডাকশন নামে একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে ।সমীক্ষার ফলাফল স্বাস্থ্যের সার্বিক অবস্থার সঙ্গে সন্তানের জন্মদানে পুরুষের অক্ষমতার সম্পর্ক নিয়ে নতুন প্রশ্নের জন্ম দিয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

Updated By: Sep 29, 2011, 04:27 PM IST

সন্তান আছে এমন পুরুষের চেয়ে সন্তানহীন পুরুষের হৃগরোগে মৃত্যুঝুঁকি বেশি। দশ বছর ধরে চালানো এক গবেষণায় এই তথ্য উঠে আসছে। মার্কিন যুক্তরাষ্ট্রের একদল গবেষক এক দশক ধরে প্রায় এক লক্ষ পঁয়ত্রিশ হাজার পুরুষের ওপর সমীক্ষা চালিয়েছেন। গবেষণাটির ফলাফল হিউমান রিপ্রোডাকশন নামে একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে। সমীক্ষার ফলাফল স্বাস্থ্যের সার্বিক অবস্থার সঙ্গে সন্তানের জন্মদানে পুরুষের অক্ষমতার সম্পর্ক নিয়ে নতুন প্রশ্নের জন্ম দিয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। উনিশশো ছিয়ানব্বই সাল থেকে এবিষয়ে গবেষণা করছেন ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের মাইকেল আইজেনবার্গ। তাঁরা যেসব বিবাহিত পুরুষের ওপর পরীক্ষা চালিয়েছেন তাদের ৯২ শতাংশের কমপক্ষে একটি সন্তান ছিল।

১০ বছরে ওই দলের প্রায় ১০ শতাংশ পুরুষ মারা গিয়েছেন। গবেষকরা এদের সবার স্বাস্থ্য সংক্রান্ত তথ্য সংগ্রহ করেছিলেন। এদের প্রতি পাঁচজনের একজন হৃদরোগে মারা গিয়েছেন। যখন তাদের পিতৃত্বের বিষয়ে খোঁজ নেওয়া হয়,দেখা যায় যারা নিঃসন্তান তাদের হৃদরোগে মৃত্যুর হার
১৭ শতাংশ বেশি। মাইকেল আইজেনবার্গ মনে করেন ,সন্তানহীনতার সঙ্গে হৃদরোগে মৃত্যুঝুঁকির পিছনে
কোনও জৈবিক কারণ রয়েছে। তবে এই গবেষণায় সন্তানহীনতার সঙ্গে পুরুষের হৃদরোগে আক্রান্ত হওয়ার
সম্পর্ক আছে--এমনটা বলা হয়নি।

.