লাদাখে ফের উত্তেজনা তৈরি আগেই LAC-তে J-20 ফাইটার মোতায়েন চিনের!

লাদাখ থেকে অরুনাচল প্রদেশ পর্যন্ত এলএসি বরাবর চিনে ৭টি বিমানঘাঁটির ওপরে নিরন্তর নজর রেখে চলেছে ভারত

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 31, 2020, 04:31 PM IST
লাদাখে ফের উত্তেজনা তৈরি আগেই LAC-তে J-20 ফাইটার মোতায়েন চিনের!
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লাদাখে প্যাংগং লেকের দক্ষিণে শনি ও রবিবারের মধ্যবর্তি সময়ে স্থিতাবস্থা ভেঙে উত্তেজনা সৃষ্টির চেষ্টা করে চিনা সেনা। কিন্তু তার আগেই কি এর আগাম প্রস্তুতি নিয়ে রেখেছিল চিন! এমনই প্রশ্ন উঠছে চিনের ফাইটার জেট মোতায়েন দেখে।

আরও পড়ুন-এক টাকা জরিমানা! না দিলে জেল! ভূষণের আদালত অবমাননার রায় শোনালো সুপ্রিম কোর্ট

গত কয়েক দিন ধরেই লাদাখে ভারতীয় সীমান্তের কাছাকাছি উড়ছে চিনে J-20 ফাইটার জেট। ওইসব ফাইটার জেট কয়েকদিন আগেই মোতায়েন করেছে চিনা বায়ুসেনা। এমনটাই জানা গিয়েছে সরকারি সূত্রে। ওইসব জেট এখনও প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর প্রায়ই উড়ছে।

সোমবার সেনার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, লাদাখে চিনা সেনার উত্তেজনা ছড়ানোর চেষ্টা প্রতিহত করেছে ভারত। স্টেটাস কো ভাঙার চেষ্টা করেছিল চিন। তা বানচাল করা হয়েছে। তবে চিনা বিদেশ মন্ত্রক থেকে বলা হয়েছে চিন এলএসি লঙ্ঘন করেনি।

সূত্রের খবর, জিনজিয়াংয়ের হোটন বায়ুসেনা ঘাঁটি থেকেই উড়ে আসছে চিনের ওইসব J-20 ফাইটার জেট। ওই বিমানঘাঁটিতেই রাখা হয়েছে চিনে একাধিক বোমরু বিমান। এছাড়াও এলএসি থেকে মাত্রে দুশো কিলোমিচার দূরে তিব্বতের একটি বিমানঘাঁটিতে নতুন একটি রানওয়ে তৈরি করেছে চিন। ফলে গালওয়ানের উত্তেজনার পরও ভারতকে ব্যস্ত রাখার চেষ্টার কসুর করছে না পিএলএ।

আরও পড়ুন-পরীক্ষার্থীদের যেন কোনও অসুবিধা না হয়, মঙ্গলবার রাস্তায় সব বাস নামাতে নির্দেশ নবান্নের

এদিকে লাদাখ থেকে অরুনাচল প্রদেশ পর্যন্ত এলএসি বরাবর চিনে ৭টি বিমানঘাঁটির ওপরে নিরন্তর নজর রেখে চলেছে ভারত। সরকারি সূত্রে খবর, ওইসব বিমানঘাঁটির বেশ কয়েকটিকে আরও উন্নত করেছে চিন। এর মধ্যে রয়েছে বাঙ্কার তৈরি, রানওয়ে বাড়ানো ও সেনা সংখ্যা বৃদ্ধি করা।
 

.