ভারতীয় মিসাইলে কাঁপছে চিন

ভারতের মিসাইল যাচ্ছে ভিয়েতনামের দিকে, কিন্তু কাঁপুনি ধরছে চিনের। ভারত ভিয়েতনামকে 'আকাশ সারফেস-টু-এয়ার' মিসাইল বিক্রি করতে চলেছে, এটা জানার পর থেকেই ঘুম উড়েছে কমিউনিস্ট চিনের। কিন্তু চিন তো পৃথিবীর শক্তিধর রাষ্ট্রগুলির তালিকায় একেবারে উপরের দিকে থাকা দেশ। তাহলে, ভারতের এই সিদ্ধান্তে হঠাত্ এতটা চাপে রয়েছে কেন চিন?

Updated By: Jan 10, 2017, 10:31 AM IST
ভারতীয় মিসাইলে কাঁপছে চিন

ওয়েব ডেস্ক: ভারতের মিসাইল যাচ্ছে ভিয়েতনামের দিকে, কিন্তু কাঁপুনি ধরছে চিনের। ভারত ভিয়েতনামকে 'আকাশ সারফেস-টু-এয়ার' মিসাইল বিক্রি করতে চলেছে, এটা জানার পর থেকেই ঘুম উড়েছে কমিউনিস্ট চিনের। কিন্তু চিন তো পৃথিবীর শক্তিধর রাষ্ট্রগুলির তালিকায় একেবারে উপরের দিকে থাকা দেশ। তাহলে, ভারতের এই সিদ্ধান্তে হঠাত্ এতটা চাপে রয়েছে কেন চিন?

কূটনীতিক মহলের মতে, জাপান বা ভিয়েতনামের মতো চিনের পড়শি দেশগুলোর সঙ্গে ভারতের 'নিবিড় বন্ধুত্ব'ই ভাবাচ্ছে মাও সে তুং-এর দেশকে। প্রতিরক্ষা ক্ষেত্রে জাপান এবং ভিয়েতনামের সঙ্গে দিল্লির বিভিন্ন চুক্তি ও সমঝোতা মোটেই ভালভাবে নিচ্ছে না বেজিং। আর তাই ভিয়েতনামকে ভারতের মিসাইল বিক্রি করার সিদ্ধান্ত কপালে ভাঁজ ফেলছে বিশ্বের জনবহুল দেশটির।

আরও পড়ুন- সত্তর বছর 'নিষিদ্ধ' থাকার পর পূনঃমুদ্রণ, হিটলারের লেখা বই 'মেইন ক্যাম্ফ' আবারও বেস্ট সেলার

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে পরমাণু সরবরাহকারী গোষ্ঠী (এনএসজি)তে ভারতের অন্তর্ভুক্তিকে ভেটো দিয়ে ঠেকিয়ে রেখেছে চিন। ভারতকে চাপে রাখতে পাক মদতপুষ্ট জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকেও যাতে রাষ্ট্রপুঞ্জ জঙ্গি তালিকাভূক্ত না করে সেবিষয়েও উদ্যোগ নিয়ে চলেছে। আর তার পাল্টা হিসাবেই ভারতের পক্ষ থেকে চিনের নাকের ডগায় থাকা দেশগুলোর সঙ্গে এই 'মিত্রতা' স্থাপনের 'কৌশলী' পদক্ষেপ বলে মনে করছেন কূটনীতিকরা।

আরও পড়ুন- নতুন তারার জন্ম

এদিকে, মিসাইল বিক্রি করার পাশাপাশি ভিয়েতনামের ফাইটার পাইলটদের ভারতীয় বায়ুসেনা নিজেদের দায়িত্বে সুখোই-৩০এমকেআই ফাইটার জেটে প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্তও নিয়েছে।

.