ভ্যাকসিনের দামে গোপনীয়তার চুক্তি লঙ্ঘন, নেপালকে নিয়ে অসন্তুষ্ট চিন

বেজায় অস্বস্তিতে দুই দেশ

Updated By: Jun 20, 2021, 10:17 AM IST
ভ্যাকসিনের দামে গোপনীয়তার চুক্তি লঙ্ঘন, নেপালকে নিয়ে অসন্তুষ্ট চিন

নিজস্ব প্রতিবেদন: চিনের (China) থেকে ভ্যাকসিন কেনার চুক্তি হয়েছে নেপালের (Nepal)। বেজিংয়ের (Beijing) থেকে সিনোফার্মের ভ্যাকসিনের (Sinopharm vaccine) প্রায় ৪০ লক্ষ ডোজ কিনবে কাঠমান্ডু (Kathmandu)। চুক্তি হয়, দাম ও ডেলিভারি সংক্রান্ত সমস্ত তথ্যের গোপনীয়তা (Secrecy) বজায় রাখবে দুই দেশের সরকার। কিন্তু জানা গিয়েছে, চিনের সিনোফার্ম ভ্যাকসিনের প্রতি ডোজের দাম পড়বে প্রায় ১০ ডলারের কাছাকাছি। নেপালের কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত হয় সেই খবর। আর এরপরেই নেপালের উপর বেজায় চটে চিন।

সূত্রের খবর, নেপালি এজেন্সিগুলির বিরুদ্ধে তাঁদের অসন্তোষ প্রকাশ করেছে সিনোফার্ম। খবর প্রকাশ হওয়ায় নেপালের সরকারকে দুষছেন বেজিংয়ের নীতিনির্ধারকরা। চিনের বিদেশমন্ত্রককে এ ব্যাপারে সতর্ক করেছেন কাঠমান্ডুর চিনা দূতাবাস। 

আরও পড়ুন: মন্তব্যে একাধিপত্যের ইঙ্গিত, China-কে জাঁতাকলে ফেলতে দল বাঁধল G7 নেতারা

এরপরই পরিস্থিতি বেগতিক বুঝে সংবাদমাধ্যমে প্রকাশিত খবরকে ভুল বলে তড়িঘড়ি ইংরেজিতে একটি বিবৃতি জারি করা হয় নেপালের স্বাস্থ্যমন্ত্রকের তরফে। বলা হয়, 'চিনের ভ্যাকসিন নিয়ে মিডিয়ার রিপোর্ট ভিত্তিহীন। চিনের সঙ্গেো ভ্যাকসিন কেনা নিয়ে আলোচনায় এখনও চূড়ান্ত কিছু নির্ধারণ হয়নি। ইংরেজি সংবাদমাধ্যমগুলি এই খবর প্রকাশিত করায় বিবৃতিটিও ইংরেজিতেই প্রকাশ করা হল।' চিনের থেকে ভ্যাকসিন মিলবে কিনা এখন সে ব্যাপারটা আরও অনিশ্চিত হয়ে গেল বলে দাবি নেপালের। গোটা ঘটনার জেরে বেজায় অস্বস্তিতে দুই দেশ।

আরও পড়ুন:'কোভিডে বিধ্বস্ত ভারত,' চিনকে দায়ী করে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি ট্রাম্পের

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)