চিনের বিরুদ্ধে পদক্ষেপ ট্রাম্প প্রশাসনের, মার্কিন মুলুকেও নিষিদ্ধ TikTok, WeChat

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকেই চিন এবং আমেরিকার মধ্যে সম্পর্ক খারাপ হয়েছে।

Updated By: Sep 18, 2020, 08:24 PM IST
চিনের বিরুদ্ধে পদক্ষেপ ট্রাম্প প্রশাসনের, মার্কিন মুলুকেও নিষিদ্ধ  TikTok, WeChat
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন:  ভারতের পথেই চিনের বিরুদ্ধে পদক্ষেপ ট্রাম্প প্রশাসনের। চিনা ভিডিয়ো অ্যাপ টিকটক নিষিদ্ধ করছে আমেরিকা। ডোনাল্ড ট্রাম্পের নির্দেশ অনুযায়ী, আগামী রবিবার থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রে সম্পূর্ণভাবে নিষিদ্ধ হতে চলেছে চাইনিজ অ্যাপ টিকটক। একইসঙ্গে উইচ্যাট-এ নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম সরকার। যদিও ভারতে আগেই নিষিদ্ধ হয়েছে TikTok, UC Browser, Helo-সহ ৫৯ টি চিনা মোবাইল অ্যাপ।

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকেই চিন এবং আমেরিকার মধ্যে সম্পর্ক খারাপ হয়েছে। আমেরিকা বারবার করোনার সংক্রমণ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার জন্য চিনকে দায়ী করেছে। ট্রাম্প প্রায় প্রতিদিনই ভাইরাস সংক্রমণের জন্য চিনকে দায়ী করে চলেছেন। এমনকি চিনকে সমর্থন করার অভিযোগ তুলে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (WHO) ফান্ড দেওয়া বন্ধ করে দিয়েছে ট্রাম্প প্রশাসন।

এদিকে কয়েকদিন আগেই আমেরিকার বিদেশমন্ত্রী অভিযোগ করেন, টিকটকের মাধ্যমে আমেরিকানদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে চিন। আগামী রবিবার থেকে মার্কিন মুলুকে নিষিদ্ধ হতে চলেছে চিনা অ্যাপ টিকটক এবং উইচ্যাট। শনিবার থেকে সেই কাজ শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন - বাজেট পেশ হচ্ছে সংসদে, সাংসদের চোখ আটকে নীল ছবিতে! হইহই কাণ্ড

.