তিয়েনানমেন স্কোয়ারের স্মৃতি ফিরিয়ে চিনে প্রতিবাদের মুখ 'ট্যাঙ্ক লেডি'

৩০ বছর পর, বিক্ষোভকারীরা আবারও সাংহাই এবং বেজিংয়ের রাস্তায় নেমেছে এবং প্রকাশ্যে জিরো কোভিড নীতির বিরোধিতা করছে। এই সময়ে একটি মেয়েকে পুলিসের সামনে সাহসের সঙ্গে দাঁড়িয়ে ক্যামেরা নিয়ে ফিল্ম বানাতে দেখা গিয়েছে। ক্যামেরাম্যানকে চিনা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ফিল্ম রেকর্ডিং করতে বাধা দেওয়ায় পরে মেয়েটির কী হয়েছিল তা এখনও জানা যায়নি।

Updated By: Nov 29, 2022, 12:25 PM IST
তিয়েনানমেন স্কোয়ারের স্মৃতি ফিরিয়ে চিনে প্রতিবাদের মুখ 'ট্যাঙ্ক লেডি'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রেসিডেন্ট শি জিনপিংয়ের জিরো কোভিড নীতির বিরুদ্ধে চিনের মানুষ রাস্তায় নেমেছে। চিনের শহরগুলোতে বিক্ষোভ চলছে। এমনকি কিছু বিক্ষোভকারী শি-কে পদত্যাগ করতেও বলেন। অন্যদিকে, একজন মহিলার ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ছবিতে তাঁকে শূন্য কোভিড নীতির বিরুদ্ধে চলা মানুষের বিক্ষোভের সময় পুলিসের সামনে নির্ভয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে।

বহু মানুষ এই মেয়েটির তীব্র প্রশংসা করেছে এবং তাকে 'ট্যাঙ্ক লেডি' বলে অভিহিত করেছে। আসলে, মেয়েটিকে সেই ব্যক্তির সাথে তুলনা করা হচ্ছে যিনি ১৯৮৯ সালে তিয়েনানমেন স্কোয়ারে ট্যাঙ্কের সামনে দাঁড়িয়েছিলেন দুই হাতে একটি ব্যাগ নিয়ে। সে সময় বেজিংয়ের বিদ্রোহকে নির্মমভাবে দমন করা হয়।

৩০ বছর পর, বিক্ষোভকারীরা আবারও সাংহাই এবং বেজিংয়ের রাস্তায় নেমেছে এবং প্রকাশ্যে জিরো কোভিড নীতির বিরোধিতা করছে। এই সময়ে একটি মেয়েকে পুলিসের সামনে সাহসের সঙ্গে দাঁড়িয়ে ক্যামেরা নিয়ে ফিল্ম বানাতে দেখা গিয়েছে। প্রথমে পুলিস তাকে ধাক্কা দেয় তারপর তাকে নিয়ে যেতে দেখা যায়। ক্যামেরাম্যানকে চিনা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ফিল্ম রেকর্ডিং করতে বাধা দেওয়ায় পরে মেয়েটির কী হয়েছিল তা এখনও জানা যায়নি।

এই ভিডিওটি টুইট করেছেন সাংবাদিক ইয়াশার আলী, তিনি বলেছেন, 'এই সাহসী মেয়েটিকে দেখুন, যে চিন সরকারের পুলিসের বর্বরতার সামনে সাহসের সঙ্গে দাঁড়িয়ে আছে। আমরা যখন ইরানকে সমর্থন করতে পারি, তখন চিনকেও সমর্থন করা উচিত।

আরও পড়ুন: Pakistan Taliban: ঘোর বিপাকে শাহবাজ শরিফ, যোদ্ধাদের পাকিস্তান জুড়ে হামলার নির্দেশ তালিবানের

অন্যদিকে, বিক্ষোভের সময় কাগজের ফাঁকা পাতা একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে, যাকে অনেকে 'সাদা কাগজের বিপ্লব' অথবা 'A4 বিপ্লব' বলে থাকেন। দেশজুড়ে বিভিন্ন বিক্ষোভের সময় লোকজনকে একটি ফাঁকা কাগজ ধরে থাকতে দেখা গিয়েছে। কেউ কেউ বলছেন এটি সেন্সরশিপ এড়ানোর একটি উপায়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, একটি ভিডিও ভাইরাল হচ্ছে যাতে নানজিং ইউনিভার্সিটি অফ কমিউনিকেশনের একজন মহিলা একটি লম্বা খালি কাগজের এক প্রান্ত ধরে রেখেছেন এবং অন্য প্রান্তটি একজন অজানা ব্যক্তি ধরে রেখেছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)