করোনাকে কাবু করতে 'সোশ্যাল ডিস্টানসিং'-র প্রয়োজন হতে পারে ২০২২ পর্যন্ত, বলছে গবেষণা

বিশ্বের বহু স্বাস্থ্য বিশেষজ্ঞের দাবি, এখন যেভাবে করোনা মোকাবিলার কাজ চলেছে তাতে কোভিড-১৯ সম্পূর্ণ নির্মূল নাও হতে পারে। বিভিন্ন ঋতুতে তা ইনফ্লুয়েঞ্জার মতো ঘুরেফিরে আসতে পারে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Apr 15, 2020, 03:17 PM IST
করোনাকে কাবু করতে 'সোশ্যাল ডিস্টানসিং'-র প্রয়োজন হতে পারে ২০২২ পর্যন্ত, বলছে গবেষণা

নিজস্ব প্রতিবেদন: লকডাউনের মেয়াদ বাড়িয়ে করোনা সংক্রমণ থামাবার চেষ্টা চলছে গোটা বিশ্বজুড়েই। ভারতেও লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে ৩ মে পর্যন্ত। একইসঙ্গে চলছে সোশ্যাল ডিস্টানসিং। এরকম এক অবস্থায় নতুন চিন্তার খবর দিলেন হাভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

আরও পড়ুন-লকডাউন ১০০ শতাংশ সফল করতে এবার রাজ্যে প্যারা মিলিটারি ফোর্স নামানোর পক্ষে সওয়াল রাজ্

ওই গবেষণায় বলা হয়েছে, করোনা মোকাবিলায় গোটা বিশ্বে সোশ্যাল ডিস্টানসিং-এর প্রয়োজন হতে পারে ২০২২ সাল পর্যন্ত। এখনই সামাজিক দূরত্ব বজায় রাখার নিষেধাজ্ঞা তুলে নিয়ে সংক্রমণ চরমে ওঠতে হয়তো দেরি হতে পারে কিন্তু তার পরে সংক্রমণের চেহারা মারাত্মক হতে পারে। প্রসঙ্গত, মঙ্গলবার ওই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

বর্তমানে যেভাবে সোশ্যাল ডিস্টানসিং বাজায় রাখা হচ্ছে তা যথেষ্ট নয়। বিশ্বের বহু স্বাস্থ্য বিশেষজ্ঞের দাবি, এখন যেভাবে করোনা মোকাবিলার কাজ চলেছে তাতে কোভিড-১৯ সম্বর্ণ নির্মূল নাও হতে পারে। বিভিন্ন ঋতুতে তা ইনফ্লুয়েঞ্জার মতো ঘুরেফিরে আসতে পারে।

আরও পড়ুন-Live: রাজ্যে করোনায় আক্রান্ত ১১০, মৃত ৭ | দেশে সক্রিয় আক্রান্ত ৯৭৫৬, মৃত ৩৭৭

হার্ভাড বিশ্ববিদ্যালয়ের টি এইচ চেন স্কুল অব পাবলিক হেলথ বিভিন্ন পরিসংখ্যান একসঙ্গে করে কয়েক বছরের জন্য একটি মডেল তৈরি করেছে। গবেষণায় লেখা হয়েছে, আমাদের মডেলটি[i] তৈরি হয়েছে কোভিড-১৯ এর ওপরে লাগাতার নজর রাখার জন্য। কোভিডকে কাবু করা জন্য বিশ্বের বিভিন্ন অঞ্চলের ডেটা জোগাড় করা প্রয়োজন।

 

[i]  

.