২০৩০ সাল নাগাদ ১০০ কোটিরও বেশি মানুষ শিকার হবেন চরম দারিদ্র্যের: রাষ্ট্রপুঞ্জ

অতিমারীর জেরে বিশ্বে লাফিয়ে বাড়বে দারিদ্র্য

Updated By: Dec 7, 2020, 04:09 PM IST
২০৩০ সাল নাগাদ ১০০ কোটিরও বেশি মানুষ শিকার হবেন চরম দারিদ্র্যের: রাষ্ট্রপুঞ্জ

নিজস্ব প্রতিবেদন: চলছে ভয়াবহ করোনা অতিমারী। আগামী দিনে এর জেরে বিশ্ব জুড়ে আরও ২০ কোটি ৭০ লক্ষ মানুষকে ভুগতে হবে চরম দারিদ্র্যে। জানাল রাষ্ট্রপুঞ্জ।

এই হিসেব ধরলে আগামী ১০ বছরের মধ্যে, অর্থাৎ, ২০৩০ সাল নাগাদ বিশ্বে চরম দারিদ্র্যের শিকার হবেন ১০০ কোটিরও বেশি মানুষ! রাষ্ট্রপুঞ্জের এক সাম্প্রতিক গবেষণাই জানিয়েছে এই উদ্বেগজনক খবর। গবেষণাটি চালিয়েছে রাষ্ট্রপুঞ্জের অধীনে থাকা 'ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি)'। আশার কথাও শুনিয়েছে ইউএনডিপি। জানিয়েছে, আগামী এক দশকে সামাজিক সুরক্ষা ও কল্যাণমূলক কর্মসূচিগুলিতে বিপুল বিনিয়োগও আসবে। যা করোনা আক্রান্ত দেশগুলিকে ঘুরে দাঁড়াতে শক্তি জোগাবে।

তবে গবেষণা থেকে আর একটি যে তথ্য বেরিয়ে এসেছে তা ভাঁজ ফেলেছে সমাজতাত্ত্বিকদের কপালে। জানা গিয়েছে, অতিমারীর প্রভাবে আরও যে ২০ কোটি ৭০ লক্ষ মানুষ দারিদ্র্যের শিকার হবেন তার অর্ধেকেরও বেশি মহিলা!

লকডাউন বা অন্যান্য কারণে বিভিন্ন দেশে কতটা আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে, আগামী ১০ বছরে তার কী কী নেতিবাচক প্রভাব পড়তে পারে, তা খতিয়ে দেখা হয়েছে গবেষণাটিতে। অতিমারীর কত রকম প্রভাব আগামী এক দশকে বিশ্ব অর্থনীতিতে পড়তে পারে, খতিয়ে দেখা হয়েছে সেই দিকগুলিও।

ALSO READ: অরুণাচল সীমান্তের কাছে নতুন করে তিনটি গ্রাম তৈরি করে ফেলেছে চিন!