আফ্রিকার অনেক দেশেই পড়ে নষ্ট হচ্ছে ভ্যাকসিন

কোথাও মেয়াদ ফুরিয়েছে, কোথাও মেয়াদ থাকলেও লাগেইনি টিকা।

Updated By: May 10, 2021, 04:31 PM IST
আফ্রিকার অনেক দেশেই পড়ে নষ্ট হচ্ছে ভ্যাকসিন

নিজস্ব প্রতিবেদন: একদিকে হাহাকার, অন্যদিকে অপচয়। কোভিড ভ্যাকসিন ঘিরে এই দুই বিপরীতধর্মী ছবি এখন বিশ্বে। 

এখন ভারতে যেমন কোভিডের  চরম বিপর্যয় চলছে। রাজ্যে রাজ্যে ভ্যাকসিনের জন্য হাহাকার। এদিকে আফ্রিকার বেশ কিছু দেশে পড়ে পড়ে নষ্ট হচ্ছে টিকা। 

আফ্রিকার (africa) কিছু দেশে মেয়াদ-উত্তীর্ণ রাশি রাশি টিকা পড়ে আছে, যা অন্য দেশ থেকে অনুদান হিসেবে মিলেছিল। কোথাও আবার টিকার মেয়াদ এখনও আছে, তবে তা সংশ্লিষ্ট অঞ্চলে লাগছে না বলে ওই মহাদেশেরই অন্যত্র পাঠানোর উদ্যোগ করা হচ্ছে।  যেমন মালাউয়ি (Malawi) Oxford-AstraZeneca-র প্রায় ১৬,৪০০টি ডোজ ব্যবহার করতে পারেনি। আবার দক্ষিণ সুদানেও (South Sudan) ৫৯,০০০টি টিকা উদ্বৃত্ত। ১৩ এপ্রিলই এই সব টিকার মেয়াদ শেষ হয়েছে।

আরও পড়ুন : মঙ্গল-সঙ্গীতে ভরে উঠল পৃথিবীর কান, রোমাঞ্চিত বিজ্ঞানীরা

এ দুটি দেশ জানিয়েছে, তারা ওই অব্যবহৃত টিকা নষ্ট করে ফেলবে। যদিও WHO তাদের বলেছে, টিকার ডোজগুলি নষ্ট না করে রেখে দিতে, কোনও ভাবে সেগুলিকে ফের ব্যবহারযোগ্য করা যায় কিনা তারা তা পরীক্ষা করে দেখবে। 

এদিকে আবার The Democratic Republic of Congo জানিয়েছে, দরিদ্র দেশগুলির টিকা নিশ্চিতকরণ (global Covax scheme for poorer countries) প্রকল্পের আওতায় পাওয়া ১৭ লক্ষ টিকার বেশিরভাগই তারা ব্যবহার করে উঠতে পারেনি। এগুলির অবশ্য মেয়াদ শেষ হয়ে যায়নি। আগামী ২৪ জুন পর্যন্ত এগুলির মেয়াদ। ফলে আফ্রিকার অন্য দেশ যেমন Togo ও Ghana-য় এগুলি পাঠানো হচ্ছে। 

কেন এরকম হচ্ছে তার কিছু কারণ রয়েছে। জানা গিয়েছে, অনেক দেশই টিকা পেলেও তা প্রয়োগের জরুরি পরিকাঠামো প্রস্তুত করে তুলতে পারেনি বলে টিকাকরণ কর্মসূচি সফল করে তুলতে পারেনি। অনেক দেশেই পর্যাপ্ত চিকিৎসাকর্মীর অভাব। ফলে যতটা দ্রুত টিকাকরণ চালালে মেয়াদ ফুরনোর আগেই দেশবাসীকে ডোজ দিয়ে ফেলা সম্ভব হত, তা ঘটেনি।

আরও পড়ুন: Corona বাড়ছে, কিন্তু বিশ্বের এই দেশগুলিতে Vaccine-ই নেই