মহাকাশ থেকে ঝরে পড়বে রকেটের ধ্বংসাবশেষ! ভয়ে কাঁটা সব দেশ

৮ মে পৃথিবীর বলয়ে ঢুকছে চিনা রকেট।

Updated By: May 6, 2021, 06:13 PM IST
মহাকাশ থেকে ঝরে পড়বে রকেটের ধ্বংসাবশেষ! ভয়ে কাঁটা সব দেশ

নিজস্ব প্রতিবেদন: সহসা খেয়াল করলেন মাথার উপর আকাশ ভেঙে পড়ল। কী করবেন? না, আকাশ নয়, তবে প্রায় তেমনই। চিনের এক নিয়ন্ত্রণহারানো রকেট ফিরছে পৃথিবীর দিকে। এ গ্রহের বায়ুমণ্ডলে ঢুকলেই সেটি ধ্বংস হয়ে যাবে। আর ছড়িয়ে পড়বে তার আবর্জনা। কোথায় পড়বে কে জানে!

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রক (United States Department of Defence) বিষয়টি নিয়ে গভীর চিন্তায়। যদিও তারা ইতিমধ্যেই চিনের নিয়ন্ত্রণ হারানো ওই মহাকাশযানকে ট্র্যাক করতে পেরেছে। Long March 5B-rocket নামক চিনের এই যান বেলাগাম হয়ে ফিরে আসছে পৃথিবীর বায়ুমণ্ডলেই। এবং এটা ঘটবে এই সপ্তাহের শেষের দিকে।

আরও পড়ুন: বিজ্ঞানীরা অবাক! শুষে নেওয়ার বদলে আমাজন নাকি বাতাসে কার্বন ডাই অক্সাইড ছড়াচ্ছে

জানা গিয়েছে, মে'র ৮ তারিখ নাগাদ পৃথিবীর বায়ুমণ্ডলে পুরোপুরি ঢুকবে রকেটটি (rocket) আর বায়ুর সঙ্গে ধাক্কা খেয়ে সঙ্গে সঙ্গেই এটি ভস্মীভূত হয়ে যাবে। তখনই সমস্ত ধ্বংসাবশেষ বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়বে। ঘটবে ক্ষয়ক্ষতি। US Space Command গোটা বিষয়টির উপর নজর রাখছে।

স্পেস কমান্ড জানিয়েছে, চাইনিজ লং মার্চ ৫ বি ঠিক কোথা দিয়ে পৃথিবীতে (earth) ঢুকবে তা এখনও বোঝা যাচ্ছে না। তবে Aerospace Knowledge magazine-এর chief editor Wang Yanan পরিষ্কার করে বলেছেন, অধিকাংশই ধ্বংসাবশেষই জ্বলে-পুড়ে শেষ হয়ে যাবে, খুব সামান্য কিছু অংশ মাটিতে এসে পড়বে। তা--ও আবার পড়বে হয় মহাসমুদ্রে বা ভূমির এমন অংশে যেখানে মানুষের বসবাস নেই৷

গত বছরেও এই লং মার্চ ৫ বি রকেট ক্র্যাশ ল্যান্ডিং করেছিল। সেবার এটি আটলান্টিক মহাসাগরে পড়েছিল।

আরও পড়ুন: মিশিগানের শতায়ু মাছ দেখে উল্লসিত নেটিজেন

.