তাঁকে ছেড়ে চলে গিয়েছে স্বামী ও সন্তানেরা! পুতুলের মধ্যেই সন্তানের পুনর্জন্ম চাইছেন শোকার্ত মা!

বাবার সঙ্গে বাচ্চাদের যেতে দেওয়া ছিল তাঁর পক্ষে দারুণ কঠিন এক সিদ্ধান্ত।

Edited By: সৌমিত্র সেন | Updated By: May 17, 2021, 06:22 PM IST
তাঁকে ছেড়ে চলে গিয়েছে স্বামী ও সন্তানেরা! পুতুলের মধ্যেই সন্তানের পুনর্জন্ম চাইছেন শোকার্ত মা!

নিজস্ব প্রতিবেদন: শরৎচন্দ্রের 'দর্পচূর্ণ' কাহিনি নিশ্চয়ই ভোলেনি বাঙালি। নিশ্চয় ভোলেনি এর চলচ্চিত্রায়নও। সেখানে রাগী মুখরা বউটি স্বামীকে ছেড়ে মেয়েটিকে সঙ্গে নিয়ে চলে গিয়েছে। তখন একটি দৃশ্য ছিল-- শূন্যঘরে মেয়ের কথা মনে পড়ছে লেখক চরিত্রটির। সে হাতে তুলে নিয়েছে মেয়েরই একটি পুতুল।  

মার্কিন যুক্তরাষ্ট্রের (US) ভার্জিনিয়ার (Virginia) এক বাসিন্দা লিজ ওয়াটসনের (Liz Watson) ঘটনার সঙ্গে এর কিছু মিল আছে। বছর বিয়াল্লিশের Liz Watson এখন স্বামীবিচ্ছিন্না। স্বামী তাঁকে ছেড়ে চলে যান। যাওয়ার সময়ে সঙ্গে করে নিয়ে যান সন্তানদেরও।  তাই এখন মনমরা দিন কাটে লিজার। শুধু স্বামীর জন্যই নয়, তাঁর মন খারাপ তাঁর বাচ্চার জন্যও।

রও পড়ুন: বোতলবন্দি একটুকরো লেখা ভেসে এল সমুদ্রে, লিখেছিল এক দ্বাদশবর্ষীয়া ফরাসি কন্যা! কেন?

দুই সন্তানের জননী লিজের পক্ষে সন্তানদের ছেড়ে থাকাটা খুবই কষ্টের। ২০১০ নাগাদ স্বামীপরিত্যক্তা লিজ সন্তানশোক ভুলতে ২০১৬ নাগাদ তাই কিনে ফেলেন বেশ কতগুলি পুতুল। এমনি-তেমনি পুতুল নয়। রীতিমতো Reborn Dolls। মানুষের মতো দেখতে এই পুতুলগুলি আসলে হারানো বা মৃত বা অনুপস্থিত শিশুর সান্নিধ্য এনে দেয়। বাচ্চার স্মৃতিকে সংশ্লিষ্ট ব্যক্তির মনে জাগিয়ে তোলে বলেই তাদের এরকম নাম। এই ধরনের পুতুল কেনার জন্য লিজা হাজার হাজার ডলার ব্যয় করেছেন।   

লিজা তাঁর এই শখের ধারণাটি পান YouTube থেকে। এরপরেই তিনি 'পুনর্জন্ম পুতুল' কিনতে থাকেন। এবং তাঁর বাড়ির একটি ঘর শুধু এই ধরনের পুতুলের জন্যই বরাদ্দ করেন। তাঁর পুতুলগুলি সদ্যোজাত থেকে ১২ মাস বয়সের-- বলে জানিয়েছেন লিজ। এমনকি তিনি তাঁর ৯টি রিবর্ন পুতুলের নামও দিয়েছেন, জুনিপার অ্যান (Juniper Anne), উইলা জেন (Willa Jane), নিকসন গ্রে (Nixon Grey), বেনিডিক্ট আর্থার (Benedict Arthur), জ্যাক্স ইথান (Jax Ethan), ক্রিভান রিজ (Crevan Ridge), পাইসলে রাই (Paisley Rye), ইসলা ব্লুয়ান্ড ওকলিন এলিস (Isla Bluand Oaklyn Elise)।

লিজের দুই সন্তান ডিলান (Dylan), যার বয়স ১৫ বছর, এবং আশার (Asher), যার বয়স ১৩ বছর। লিজের কথায়-- ডিলান এবং আশারকে তাদের বাবার সঙ্গে থাকতে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া অত্যন্ত কঠিন ছিল। এটা যেন ওই নিজের বাচ্চাদের দত্তক (adoption) দেওয়ার জন্য ছেড়ে দেওয়ার মতো!

আরও পড়ুন: ট্রাউজার লন্ড্রিতে কাচতে পাঠিয়ে হাতছাড়া ২৬ মিলিয়ন ডলার!