Stormy Daniels । Donald Trump: মানহানির মামলায় হার! ট্রাম্পকে এক লক্ষ ডলার দেবেন পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলস

ড্যানিয়েলস প্রাক্তন প্রেসিডেন্টের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছিলেন এবং হেরেছিলেন। নিউইয়র্কের একটি গ্র্যান্ড জুরি বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্পকে তার ২০১৬ সালের প্রচারের সময় একজন পর্ন তারকাকে মুখ বন্ধ রাখার জন্য অর্থ প্রদানের দোষে অভিযুক্ত করেছে। ড্যানিয়েলস, যার আইনি নাম স্টেফানি ক্লিফোর্ড, আপিল আদালতকে অন্য একটি শাস্তি বাতিল করতে বলেছিলেন। 

Updated By: Apr 5, 2023, 02:20 PM IST
Stormy Daniels । Donald Trump: মানহানির মামলায় হার! ট্রাম্পকে এক লক্ষ ডলার দেবেন পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রাপ্তবয়স্ক চলচ্চিত্র তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ক্যালিফোর্নিয়ার একটি ফেডারেল আপিল আদালত প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীদের আইনি ফি হিসাবে ১২০,০০০ ডলারের বেশি অর্থ প্রদানের আদেশ দিয়েছে। মঙ্গলবার নবম ইউএস সার্কিট কোর্ট অফ আপিল ড্যানিয়েলসকে এই নির্দেশ দিয়েছে। এটি ট্রাম্পের অ্যাটর্নিদেরকে আদালতের নির্দেশিত ৫০০,০০০ ডলারের পরে তাঁকে আরও দিতে হবে।

স্টর্মি ড্যানিয়েলস মানহানির মামলা হারলেন

ড্যানিয়েলস প্রাক্তন প্রেসিডেন্টের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছিলেন। এই মামলায় তিনি হেরে গিয়েছিলেন বলে জানা গিয়েছে। আদেশটি একই দিনে দেওয়া হয়েছিল যেদিন ম্যানহাটনের একটি আদালত ট্রাম্পকে দুজনের মধ্যে একটি সম্পর্ক ধামাচাপা দেওয়ার অভিযোগের জন্য ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার সঙ্গে সম্পর্কিত ৩৪টি অভিযোগে দোষী করেছিল।

ট্রাম্পের বিরুদ্ধে মিথ্যা ব্যবসার ৩৪ কাউন্টের অভিযোগ আনা হয়েছে

নিউইয়র্কের একটি গ্র্যান্ড জুরি বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্পকে তার ২০১৬ সালের প্রচারের সময় একজন পর্ন তারকাকে মুখ বন্ধ রাখার জন্য অর্থ প্রদানের দোষে অভিযুক্ত করেছে। এরফলে তিনিই প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি ফৌজদারি অভিযোগের মুখোমুখি হয়েছেন। ৭৬ বছর বয়সী রিপাবলিকান তাঁর নির্বাচনের আগে করা এই অর্থপ্রদানের সঙ্গে সম্পর্কিত সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। নিউইয়র্ক রাজ্যের আইন অনুসারে, ব্যবসায়িক রেকর্ডে মিথ্যা জিনিস দেখিয়ে প্রচার-অর্থনীতি লঙ্ঘন একটি ‘নিম্ন-স্তরের অপরাধ’ যার শাস্তি চার বছর পর্যন্ত কারাদণ্ড। মার্কিন আইন অভিযুক্ত বা কারাগারে থাকা ব্যক্তিকে ওভাল অফিসের পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে এবং এমনকি রাষ্ট্রপতি হিসাবে কাজ করারও অনুমতি দেয়।

আরও পড়ুন: Johnson & Johnson: পাউডার ক্যান্সারের কারণ! মামলার নিষ্পত্তিতে সাত হাজার কোটির প্রস্তাব মার্কিন সংস্থার

ড্যানিয়েলস ২০১৮ সালে ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছিলেন। সেই সময় ট্রাম্প একটি ট্যুইট বার্তায় ড্যানিয়েলসের একটি অভিযোগকে মিথ্যা বলে দাবি করেন। ড্যানিয়েলসের দাবি ছিল যে একজন অজানা লোক ট্রাম্পের সঙ্গে তাঁর সম্পর্কের বিষয়ে চুপ থাকার জন্য পার্কিং লটে হুমকি দিয়েছিল। ২০১৮ সালের অক্টোবরে মামলাটি খারিজ করে, ফেডারেল বিচারক এস জেমস ওটেরো বলেছিলেন যে ট্রাম্পের বক্তব্য প্রথম সংশোধনী দ্বারা সুরক্ষিত ছিল।

ওটেরো সে সময় লিখেছিলেন, ‘আদালত ট্রাম্পের যুক্তির সঙ্গে একমত কারণ প্রশ্নে থাকা ট্যুইটটি সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রে রাজনীতি এবং জনসাধারণের বক্তৃতার সঙ্গে যুক্ত `অলঙ্কারপূর্ণ হাইপারবোল` গঠন করে। প্রথম সংশোধনী এই ধরণের অলঙ্কৃত বিবৃতিকে রক্ষা করে’।

আরও পড়ুন: Suella Braverman: 'ইংরেজ মেয়েদের ধর্ষণ করছে পাকিস্তানি পুরুষরা', নতুন আইন আনলেন ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব

ড্যানিয়েলস ট্রাম্পের অ্যাটর্নিদের আইনি ফি প্রদানের নির্দেশ দিয়েছেন

ওটেরো পরবর্তীতে ড্যানিয়েলসকে আইনি ফি হিসেবে প্রায় ২৯৩,০০০ মার্কিন ডলার প্রদানের নির্দেশ দেন। আরেকটি আপিল হারার পর ড্যানিয়েলসকে আরও ২৪৫,০০০ মার্কিন ডলার ফি প্রদানের নির্দেশ দেওয়া হয়েছিল।

ড্যানিয়েলস, যার আইনি নাম স্টেফানি ক্লিফোর্ড, আপিল আদালতকে অন্য একটি শাস্তি বাতিল করতে বলেছিলেন। আদালত তার আবেদন প্রত্যাখ্যান করে। নবম সার্কিট ফাইলিং জানায়, ‘ক্লিফোর্ডের যুক্তি যে ফি প্রদানের অনুরোধটি অযৌক্তিক এবং অত্যধিক তা সঠিক নয়’।

২০২২ সালের মার্চ মাসে, ড্যানিয়েলসের প্রাক্তন আইনজীবী মাইকেল অ্যাভেনাত্তির দায়ের করা একটি ব্যর্থ মানহানির মামলার পরে ড্যানিয়েলস বলেছিলেন যে ট্রাম্পকে একটিও পয়সা দেওয়ার আগে তিনি ‘জেলে যাবেন’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.