কাশ্মীর নিয়ে পাকিস্তানের পাশে এর্দোগান, নাক না গলানোর পরামর্শ ভারতের

এর্দোগানের মন্তব্যের জবাব দিতে সময় নষ্ট করেনি ভারতও। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বুঝিয়ে দেন, ভারত নিয়ে নাক না গলিয়ে নিজের চরকায় তেল দিক এর্দোগান

Updated By: Feb 15, 2020, 11:32 AM IST
কাশ্মীর নিয়ে পাকিস্তানের পাশে এর্দোগান, নাক না গলানোর পরামর্শ ভারতের
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তান সফরে এসে তুরস্কের প্রেসিডেন্ট এর্দোগান জম্মু-কাশ্মীর নিয়ে ফের প্রশ্ন তুললেন। স্বভাবতই পাকিস্তানের পাশে দাঁড়িয়ে জম্মু-কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ রদের সমালোচনা করেন। পাশাপাশি, তাঁর মত, কাশ্মীর ইস্যু নিয়ে ভারতের বিরুদ্ধে পাকিস্তান যে লড়াই চালিয়ে যাচ্ছে, তাতে পূর্ণ সমর্থন রয়েছে আঙ্কারার।

এর্দোগানের মন্তব্যের জবাব দিতে সময় নষ্ট করেনি ভারতও। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বুঝিয়ে দেন, ভারত নিয়ে নাক না গলিয়ে নিজের চরকায় তেল দিক এর্দোগান। তিনি বলেন, কাশ্মীর ভারতের অখণ্ড এবং অবিচ্ছেদ্য অংশ। তা নিয়ে নাক না গলানো উচিত তুরস্কর। পাকিস্তান যে ভারতে সন্ত্রাস ছড়াতে মদত দিচ্ছে সে খবর তাদের রাখা উচিত বলে জানান রবীশ কুমার।

আরও পড়ুন- 'বিকাশ' থেকে ধর্মে পথভ্রষ্ট হয়েই দিল্লিতে হার, বলছে বিজেপির অভ্যন্তরীণ রিপোর্ট

গত অগস্টে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ প্রত্যাহার করার পর রাষ্ট্রসঙ্ঘে দাঁড়িয়ে ভারতের এই সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন এর্দোগান। এ দিনও তিনি বলেন, সম্প্রতি বেশ কিছু সিদ্ধান্তের জেরে জম্মু-কাশ্মীর কবরের পরিণত হয়েছে। কাশ্মীরের ভাই-বোনেদের বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। পাকিস্তান যে লড়াই চালাচ্ছে, তার সমর্থন করবে আঙ্কারা। কাশ্মীর সমস্যা সমাধানে আলোচনা রাজি বলে জানান এর্দোগান। তারপরে তাঁর খোঁটা, তুরস্ক সবসময় শান্তি এবং ন্যায় বিচারের পক্ষে কাজ করে যাবে।